এবার কানাডার আকাশ থেকে অজ্ঞাত বস্তু গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

| সোমবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৫৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের একটি এফ২২ জঙ্গিবিমান কানাডার আকাশ থেকে অজ্ঞাত, সিলিন্ডার আকৃতির একটি বস্তুকে গুলি করে নামিয়েছে বলে জানিয়েছেন দেশদুটির কর্মকর্তারা। চীনের নজরদারি বেলুনকে ঘিরে উত্তর আমেরিকায় সপ্তাহখানেকের উত্তেজনা বিশ্বের মনোযোগ কেড়ে নেওয়ার পর যুক্তরাষ্ট্র এবার দুইদিনে আকাশ থেকে দুটি অজ্ঞাত বস্তু গুলি করে নামাল, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। শনিবার কানাডার উত্তরের ইউকন অঞ্চলের ওপর থেকে উড়ে যাওয়া বস্তুটি গুলি করে নামানোর কথা প্রথম জানান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ধ্বংসাবশেষ কানাডার সেনারাই উদ্ধার করবে এবং সেগুলো বিশ্লেষণ করে দেখবে, বলেছেন তিনি। খবর বিডিনিউজের।

কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ অজ্ঞাত বস্তুটি কী হতে পারে, সে সম্বন্ধে কোনো জল্পনাকল্পনা করতে অস্বীকৃতি জানান। বস্তুটি সিলিন্ডার আকৃতির, সপ্তাহখানেক আগে সাউথ ক্যারোলাইনার উপর থেকে গুলি করে নামানো বেলুনের চেয়ে এটি ছোট, বলেন তিনি। অনিতা জানান, অজ্ঞাত বস্তুটি ৪০ হাজার ফুট উঁচু দিয়ে উড়ছিল, পূর্বাঞ্চলীয় মান সময় ৩টা ৪১ মিনিটে যখন এটিকে গুলি করা হয়, তখন সেটি বেসামরিক বিমান চলাচলে ঝুঁকি সৃষ্টি করেছিল। কানাডার ভূখণ্ডে এই বস্তুর প্রভাব নিয়ে জনসাধারণের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ আছে বলে মনে হচ্ছে না, সংবাদ সম্মেলনে বলেছেন তিনি। পেন্টাগন বলেছে, গত শুক্রবার সন্ধ্যায় নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) আলাস্কার ওপর বস্তটি শনাক্ত করে।

আলাস্কায় যৌথ সামরিক ঘাঁটি এলমেনডর্ফরিচার্ডসন থেকে দুটি মার্কিন যুদ্ধবিমান বস্তুটিকে অনুসরণ করে কানাডার আকাশে ঢুকে পড়ে, তখন তাদের সঙ্গে যুক্ত হয় কানাডার সিএফ১৮ ও সিপি১৪০ জঙ্গিবিমান। যুক্তরাষ্ট্র ও কানাডার কর্তৃপক্ষের নিবিড় যোগাযোগের পর একটি মার্কিন এফ২২ একটি এআইএম ৯এঙ ক্ষেপণাস্ত্র দিয়ে কানাডার ভূখণ্ডে বস্তুটি গুলি করে নামায়, বিবৃতিতে বলেছেন পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার।

পূর্ববর্তী নিবন্ধদীর্ঘ জীবনের জন্য গিনেস জিতল ‘পিচ্চি’ ইঁদুর
পরবর্তী নিবন্ধভূমিকম্পে ভেঙে পড়া ভবন নিয়ে তদন্ত তুরস্কে ১১৩ গ্রেপ্তারি পরোয়ানা