সিডনিতে নভেম্বরের সবচেয়ে উষ্ণ রাতের নতুন রেকর্ড

| সোমবার , ৩০ নভেম্বর, ২০২০ at ১০:৫৪ পূর্বাহ্ণ

পাঁচ দশকেরও বেশি সময় আগেকার রেকর্ড ভেঙে নভেম্বর মাসে নিজেদের সবচেয়ে উষ্ণ রাতের নতুন রেকর্ড গড়েছে সিডনি। অস্ট্রেলিয়ার এ শহরটিতে রোববার দিনের বেলা তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসও স্পর্শ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। আগের রাতে শহরটির সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। এ পরিস্থিতিতে নিউ সাউথ ওয়েলসের দমকল বিভাগ রাজ্যের পূর্ব ও উত্তরপূবের্র বেশিরভাগ অঞ্চলে ঘরের বাইরে আগুন জ্বালানো বা আগুন ধরে ছড়িয়ে পড়তে পারার আশঙ্কা থাকা কর্মকাণ্ডের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। নিউ সাউথ ওয়েলস ছাড়াও সামপ্রতিক দিনগুলোতে সাউথ অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়াসহ অস্ট্রেলিয়ার অনেক অঞ্চলেরই তাপমাত্রা বেশ চড়া। খবর বিডিনিউজের।
সিডনিতে সবচেয়ে উষ্ণ রাত রেকর্ড হয়েছে সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টের অবজারভেটরি হিলে। রোববার ভোরের আগে সাড়ে চারটার মধ্যেই সেখানকার তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায় বলে সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয়।
অবজারভেটরি হিলে এর আগে নভেম্বরের সবচেয়ে উষ্ণ রাত রেকর্ড করেছিল ১৯৬৭ সালে, সেবার ন্যূনতম তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সিডনি থেকে পাওয়া বেশকিছু ছবিতে গরমের দুর্বিষহ অবস্থা থেকে বাঁচতে অসংখ্য মানুষকে সমুদ্র সৈকতে ভিড় করতে দেখা গেছে। তার মধ্যেও করোনাভাইরাসের সম্ভাব্য প্রাদুর্ভাব ঠেকাতে সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে চলতে জনসাধারণকে অনুরোধ করেছে নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য বিভাগ। খবর বিডিনিউজের।

পূর্ববর্তী নিবন্ধবেশি ঝুঁকিতে রক্তের ‘এ’ গ্রুপ, কম ঝুঁকিতে ‘ও’
পরবর্তী নিবন্ধজাপানে করোনায় মৃত্যুর চেয়ে আত্মহত্যা বেশি!