৭০ প্রার্থীর কারোরই ভোটাধিকার নেই

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচন

আজাদী প্রতিবেদন | শনিবার , ৮ অক্টোবর, ২০২২ at ৫:৩০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে ২ জন চেয়ারম্যান প্রার্থী, ৪৬ জন সাধারণ সদস্য এবং ২২ জন সংরক্ষিত ওয়ার্ডের সদস্যসহ ৭০ জন প্রার্থীর কারোই ভোটাধিকার নেই। আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচনে কোন প্রার্থীই নিজেদের ভোট দিতে পারবেন না। কারণ এই নির্বাচনে তারা প্রার্থী হলেও কেউ নিজ নিজ এলাকার ভোটার নন।
আইন অনুযায়ী, জেলা পরিষদ নির্বাচনে শুধুমাত্র ভোটার হবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর, ১৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, ১৫ উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ডের মেম্বার, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা মেম্বার এবং সকল পৌরসভার মেয়র, সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরগণ। এ কারণে জেলা পরিষদ নির্বাচনে যারা প্রার্থী হয়েছেন-তারা কেউই ভোটার নন। তারা কেউই নিজের ভোট নিজে দিতে পারবেন না।
জানা যায়, আগামী ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে বিকাল ২টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে ১৫ উপজেলায় ৩০টি বুথে। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেরার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন। তিনি জানান, ১৫ উপজেলা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ মিলে মোট ২ হাজার ৭৩০ জন ভোটার ভোট প্রদান করবেন। ইতোমধ্যে প্রতিটি উপজেলায় ভোট গ্রহণের জন্য ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। এক উপজেলায় দুটি করে বুথ থাকবে। প্রতি উপজেলায় ৪টি করে ইভিএম ভোট গ্রহণের জন্য প্রস্তুত রাখা হয়েছে।
জানা গেছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৩ থেকে ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা সীতাকুণ্ড উপজেলার ভোট কেন্দ্রে ভোট প্রদান করবেন। সিটি কর্পোরেশনের ১, ২, ৩, ৭ ও ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা হাটহাজারী উপজেলার ভোট কেন্দ্রে ভোট প্রদান করবেন। ৪ নম্বর থেকে ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা ভোট দিবেন বোয়ালখালী উপজেলার শহর অংশের ভোট কেন্দ্রে।
১৪ থেকে ২২ নম্বর ওয়ার্ড এবং ২৮ থেকে ৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা কর্ণফুলী উপজেলার শহর অংশের ভোট কেন্দ্রে ভোট প্রদান করবেন। আর সিটি কর্পোরেশনের ২৭ নম্বর ওয়ার্ড এবং ৩৭ থেকে ৪১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা আনোয়ারা উপজেলার ভোট কেন্দ্রে ভোট প্রদান করবেন।
এবার চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতরা হলেন-চট্টগ্রাম-১ (মীরসরাই) ওয়ার্ডে প্রদীপ রঞ্জন চক্রবর্তী, চট্টগ্রাম-৬ (রাউজান) ওয়ার্ডে কাজী আবদুল ওহার, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) ওয়ার্ডে আবুল কাশেম চিশতী।

পূর্ববর্তী নিবন্ধবেড়েছে ডিম ও মুরগির দাম
পরবর্তী নিবন্ধকোটি টাকার গাড়ি কিনে নেয় কয়েক লাখ টাকায়