৫০ কোটি টাকায় সংগ্রহ করা হচ্ছে ৬ স্ট্যাডেল ক্যারিয়ার

চট্টগ্রাম বন্দর

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের জন্য ইকুইপমেন্ট সংগ্রহ কার্যক্রমের ধারাবাহিকতায় প্রায় ৫০ কোটি টাকা ব্যয় ৬টি স্ট্যাডেল ক্যারিয়ার সংগ্রহ করা হচ্ছে। অত্যাধুনিক এসব স্ট্যাডেল ক্যারিয়ার দিয়ে ৪ হাই উচ্চতায় কন্টেনার হ্যান্ডলিং করা যাবে। গতকাল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী সভা কমিটি ৫০ কোটি টাকার ইকুইপমেন্ট ক্রয়ের অনুমোদন দিয়েছে।

চট্টগ্রাম বন্দরের বিভিন্ন জেটি ও ইয়ার্ডের প্রয়োজনীয় ইকুইপমেন্ট সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যে ১ হাজার কোটিরও বেশি টাকা ব্যয় ১০৪টি ইকুইপমেন্ট সংগ্রহ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় ৪টি কী গ্যান্ট্রি ক্রেনসহ ১০৪টি ইকুইপমেন্টের অনেকগুলো ইতোমধ্যে বন্দরে এসে পৌঁছেছে। উক্ত প্রকল্পে ২১টি ফোর-হাই স্ট্র্যাডেল ক্যারিয়ার, ৬টি টু-হাই স্ট্র্যাডেল ক্যারিয়ার আনা হচ্ছে।

এরই অংশ হিসেবে চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড থেকে ৬টি ফোর- হাই স্ট্যাডেল ক্যারিয়ার আনা হচ্ছে। ৪৯ কোটি ৮৬ লাখ ১৩ হাজার ২৩ টাকা এই ছয়টি স্ট্যাডেল ক্যারিয়ার চট্টগ্রাম বন্দরে বিভিন্ন ইয়ার্ডে কন্টেনার হ্যান্ডলিং কাজে ব্যবহৃত হবে। এসব স্ট্যাডেল ক্যারিয়ার দিয়ে বন্দরের অভ্যন্তরে একটির উপর অপর তিনটি অর্থাৎ একটির উপর একটি করে মোট চারটি কন্টেনার রাখা সম্ভব হবে। ফলে বন্দরের ইয়ার্ডের ধারণ ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হবে বলেও সূত্র মন্তব্য করেছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক জানান, ১০৪ ইকুইপমেন্ট সংগ্রহ প্রকল্পের আওতায়া ৬টি ফোর-হাই স্ট্যাডেল ক্যারিয়ার কেনার ব্যয় ৪৯ কোটি ৮৬ লাখ ১৩ হাজার ২৩ টাকা গতকাল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী সভা কমিটি অনুমোদন দিয়েছে। এতে অত্যন্ত জরুরি ইকুইপমেন্টগুলো সংগ্রহ কার্যক্রম ত্বরান্বিত হবে বলেও তিনি মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধফাইনালে ফ্রান্স, থামল মরক্কোর স্বপ্নদৌড়
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগ কখনো মানবাধিকার লঙ্ঘন করে না : প্রধানমন্ত্রী