৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি

| মঙ্গলবার , ৯ মার্চ, ২০২১ at ৫:২৭ পূর্বাহ্ণ

আসছে ১৯ মার্চ অনুষ্ঠেয় ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন একদল পরীক্ষার্থী। বিশ্ববিদ্যালয় বা কলেজগুলোর আবাসিক হল খোলার পর শিক্ষার্থীদের টিকার আওতায় এনে পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণের দাবি তুলেছেন তারা। গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তাদের দাবি তুলে ধরা হয়। গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারী কর্ম কমিশন (পিএসসি)। সে অনুযায়ী, ১৯ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা হওয়ার কথা। খবর বিডিনিউজের।
করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি ও শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক হল বন্ধ থাকায় ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবিতে বেশ কয়েকবার মানববন্ধন ও সরকারি কর্ম কমিশন (পিএসসি) ও শিক্ষা মন্ত্রণালয় বরাবর স্মারলিপি দিয়েছেন পরীক্ষার্থীরা। তবে ৪১তম বিসিএস পরীক্ষা ‘যথাসময়ে’ হবে বলেই জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
এদিকে গতকাল সংবাদ সম্মেলনে ৪১তম বিসিএস পরীক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইয়াসহী শামীম ওসমান। তিনি বলেন, করোনা মোকাবেলায় সরকারের সময়োপযোগী সিদ্ধান্তে ঝুঁকি বিবেচনায় আমাদের বিশ্ববিদ্যালয়, কলেজ ও হলগুলো বন্ধ আছে। এরকম পরিস্থিতিতে আগামী ১৯ মার্চ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৪১তম বিসিএস এর (প্রিলিমিনারি) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থী, যারা আবাসিক হলে থাকি, তারা বেশ কিছু যৌক্তিক কারণে এই পরীক্ষাটি পিছিয়ে দেওয়ার অনুরোধ জানাই। এই পরীক্ষার তারিখ হল খোলা ও ভ্যাকসিনেশন কার্যক্রমের সাথে সমন্বয় করে পুনঃনির্ধারণের দাবি জানাই।
পরীক্ষা পেছানোর পক্ষে যুক্তি দিয়ে শামীম বলেন, করোনাভাইরাসের নতুন ধরন ও সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে শিক্ষার্থী ও তাদের পরিবার ‘ঝুঁকিতে পড়বে’। এ সময়ে চার লাখ পঁচাত্তর হাজার বিসিএস পরীক্ষার্থী অভিভাবকসহ দেশজুড়ে ছুটোছুটি করলে দেশের সকল জায়গায় পরিস্থিতির অবনতি হওয়ার সুযোগ সৃষ্টি হবে।

পূর্ববর্তী নিবন্ধনিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ
পরবর্তী নিবন্ধচাঁদপুরে এক বাড়িতেই বাস করে সাড়ে ৭ হাজার মানুষ