৩১ মার্চের মধ্যে অপসারণ হবে খালের অস্থায়ী বাঁধ

জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা খাল-নালায় আবর্জনা নিক্ষেপ বন্ধে কঠোর পদক্ষেপ চান ইঞ্জিনিয়ার মোশাররফ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ মার্চ, ২০২৩ at ৫:৫৮ পূর্বাহ্ণ

জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পের কাজের সুবিধার্থে নগরের যেসব খালে অস্থায়ী বাঁধ দেয়া হয়েছে তা আগামী ৩১ মার্চের মধ্যে অপসারণ করা হবে। গতকাল বুধবার বিকেলে চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসন প্রকল্পগুলোর সার্বিক অগ্রগতি পর্যালোচনায় অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত হয়।

সিডিএ’র সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোশাররফ হোসেন। উপস্থিত ছিলেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও সিডিএর চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ। সভায় উপস্থিত একাধিকজনের সঙ্গে আলাপকালে জানা গেছে, সভায় সিডিএর পক্ষ থেকে জানানো হয়, জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পের আওতায় ২০ টি খালের কাজ শেষ করেছে সিডিএ। কিন্তু খালগুলো বুঝে নিচ্ছে না চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। খালগুলো বুঝে নিলে প্রয়োজনে আরও এক বছর প্রকল্পের আওতায় খালগুলো পরিষ্কার করে দেওয়া হবে বলে আশ্বস্ত করে সিডিএ। এ ছাড়া সিডিএর দুটি প্রকল্পের আওতায় নির্মাণাধীন ১৭টি স্লুইসগেট দায়িত্বও সিটি কর্পোরেশন বুঝে নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে সভায়।

সভায় খাল ও নালায় কাজ করার ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা উঠে আসে। ময়লা আবর্জনা ফেলার কারণে এবং পাহাড়ি বালিতে খাল ও নালাগুলো পরিষ্কার করা হলেও তা অল্পদিনের মধ্যে ভরাট হয়ে যায় বলে আলোচনা হয়। এর প্রেক্ষিতে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, খালনালায় ময়লা আবর্জনা নিক্ষেপ বন্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে জরিমানাসহ শাস্তি দিতে হবে। আর পাহাড় কাটার কারণে বালু ও মাটি নালানর্দমা হয়ে খালে এসে পড়ে। তা ভরাট হয়ে যায়। এ জন্য পাহাড় কাটা বন্ধে পদক্ষেপ নিতে হবে।

সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, প্রকল্পের কাজ চলছে অনেক দিন ধরে। কিন্তু জলাবদ্ধতা নিরসন হচ্ছে না। খালনালা ভরাট হয়ে আছে। বাঁধও রয়ে গেছে। এসব বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া দরকার।

উল্লেখ্য, চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে প্রায় দশ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের কাজ চলছে। এর মধ্যে সিডিএ দুটি, পানি উন্নয়ন বোর্ড একটি ও সিটি করপোরেশন একটি প্রকল্প বাস্তবায়নের কাজ করছে।

পূর্ববর্তী নিবন্ধবাকলিয়ায় মেয়েদের জন্য প্রথম খেলার মাঠ হবে : জেলা প্রশাসক
পরবর্তী নিবন্ধতত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে সংলাপের প্রশ্নই আসে না : তথ্যমন্ত্রী