২ কোটি ৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদ্‌ঘাটন

সীতাকুণ্ডের এসি বাজার

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৮ জানুয়ারি, ২০২১ at ৫:৫০ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের সোনারপাড় এলাকার ইলেকট্রনিক্সের দোকান এসি বাজার লিমিটেডের ২ কোটি ৩ লাখ টাকা ভ্যাট ফাঁকি উদ্‌ঘাটন করেছে ভ্যাট গোয়েন্দা তদন্ত দল। সংস্থাটির পরিচালক মুহাম্মদ মহি উদ্দিন অভিযানে নেতৃত্ব দেন। ভ্যাট গোয়েন্দা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়। এতে বলা হয়, এসি বাজার লিমিটেডের মালিক স্থানীয় ভ্যাট অফিসে প্রকৃত বিক্রয় হিসাব গোপন রেখে কম হিসাব প্রদর্শন করেছেন। প্রতিষ্ঠানটি মূলত ফ্রিজ, রেফ্রিজারেটর, এসি, হিটার, ওয়াশিং মেশিনসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিকস সামগ্রী তৈরি, সংযোজন ও আমদানি করে থাকে বলে জানান ভ্যাট গোয়েন্দা কর্মকর্তারা।
ভ্যাট গোয়েন্দার তদন্তে দেখা গেছে, এসি বাজার ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত মোট ১২১ কোটি ১৫ লাখ ৮৭ হাজার ৩৫৭ টাকার পণ্য সরবরাহ করে। এ সময়ে তাদের প্রকৃত বিক্রয় হয় ১২৪ কোটি ৭৭ লাখ ৯ হাজার ৮৫৮ টাকা। কিন্তু প্রতিষ্ঠানটি এই বিক্রয় হিসাব গোপন রেখে ৫৪ লাখ ১৮ হাজার ৩৭৫ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে।
অন্যদিকে, লিমিটেড কোম্পানির বিভিন্ন ধরনের ব্যয়ের ওপর ভ্যাট প্রযোজ্য হলেও তা যথাযথভাবে পরিশোধ করা হয়নি। এতে ভ্যাট ফাঁকি হয়েছে ৬২ লাখ ৬০ হাজার টাকা। উভয় ক্ষেত্রে সময়মতো ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী ২ শতাংশ হারে সুদ আরোপ হবে মোট ৮৫ লাখ ৭৬ হাজার টাকা। সব মিলিয়ে ভ্যাট ফাঁকি হয়েছে ১ কোটি ১৭ লাখ টাকা, যা সুদসহ ২ কোটি ৩ লাখ টাকা আদায়যোগ্য হয়েছে। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য চট্টগ্রাম ভ্যাট কমিশনারের নিকট প্রেরণ করা হয়েছে বলে জানান ভ্যাট গোয়েন্দা তদন্ত দলের কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধছাত্রদলের দুই গ্রুপে হাতাহাতি