২৫ মার্চকে বৈশ্বিক গণহত্যা দিবসের স্বীকৃতি দেয়া সময়ের দাবি

গণহত্যা দিবসের আলোচনা সভায় মাহতাব

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ মার্চ, ২০২৩ at ৫:১১ পূর্বাহ্ণ

পাকিস্তানী বাহিনী ২৫ মার্চ পরিকল্পিতভাবে নজিরবিহীন গণহত্যার মাধ্যমে শুধু ঢাকা শহরে ১ লাখ বাঙালিকে হত্যা করেছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কাল রাতে এদেশের জনগণের উপর বিশ্বের সবচেয়ে ঘৃণিত অপকর্মটি করেছে পাকিস্তানী হানাদার বাহিনী। পৃথিবীর ইতিহাসে এক দিনে এত বড় গণহত্যা আর কখনো ঘটেনি। আজ বিশ্ব মানবতার কল্যাণ ও সার্বিক অগ্রগতির স্বার্থে এই দিনটিকে আমরা কিছুতেই ভুলতে পারি না। আন্তর্জাতিক সংস্থা ও সংগঠনের কাছে এই দিনটিকে বৈশ্বিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া সময়ের দাবি। গতকাল শনিবার সকালে গণহত্যা দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ২৫ মার্চ রাত ১১টা ২০ মিনিটে পাকিস্তানী সেনাবাহিনীর গণহত্যা শুরুর পর পরই রাত সাড়ে ১১টায় বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেছিলেন এবং যার যা কিছু আছে তা দিয়ে পাকিস্তানী সেনাবাহিনীর বিরুদ্ধে বাঙালিকে প্রতিরোধ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান।

মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, উপপ্রচার সম্পাদক মো. শহিদুল আলম, নির্বাহী সদস্য গোলাম মো. চৌধুরী, মহব্বত আলী খান, ওয়ার্ড আওয়ামী লীগের ইদ্রিস কাজেমী, এড. আইয়ুব খান, জাফরুল হায়দার সবুজ, ফারুক আহমদ, মো. রিজুয়ান, আশীষ ভট্টাচার্য্য, সাইফুল আলম বাবু, লুৎফুল হক খুশী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধথানচি বাজারে আগুনে পুড়ল ৫০ দোকান
পরবর্তী নিবন্ধবধ্যভূমি কমপ্লেক্স বাস্তবায়ন আন্দোলনে এটিএম পেয়ারুলের একাত্মতা ঘোষণা