২০ দিনে এসেছে ১২ হাজার কোটি টাকা

রেমিটেন্স প্রবাহে গতি, গ্রামীণ অর্থনীতিতে ইতিবাচক প্রভাব

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৭ এপ্রিল, ২০২২ at ৫:৫৭ পূর্বাহ্ণ

ঈদকে সামনে রেখে রেমিটেন্স প্রবাহে গতি ফিরেছে। চলতি মাসের প্রথম ২০ দিনে ১২ হাজার কোটির বেশি টাকা রেমিটেন্স এসেছে। গ্রামে-গঞ্জে জমে উঠেছে ঈদবাজার। চাঙ্গা হয়ে উঠেছে স্থানীয় অর্থনীতি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার সাথে সাথে রেমিটেন্সে ইতিবাচক প্রবাহে দেশের সার্বিক অর্থনীতিতে গতি ফিরেছে বলে মন্তব্য সংশ্লিষ্টদের। ফেব্রুয়ারিতে রেমিটেন্স কমে গেলেও মার্চ থেকে চাঙ্গা হতে শুরু করে।

করোনা পরিস্থিতিতে দেশের রেমিটেন্স প্রবাহ ধাক্কা খায়। পরিস্থিতি কিছুটা উন্নীত হওয়ার পর গত ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারি মাসে রেমিটেন্স প্রবাহ আগের মাসগুলো থেকে বাড়তে থাকে। কিন্তু ফেব্রুয়ারি মাসে এসে ধস নামে। বিগত ২১ মাসের সর্বনিম্ন রেমিটেন্স আসায় অনেকেই শঙ্কা প্রকাশ করেন। ফেব্রুয়ারি মাসে রেমিটেন্স এসেছিল ১৪৯ কোটি ৬০ লাখ ডলার।

আগের বছরে ফেব্রুয়ারিতে রেমিটেন্স এসেছিল ১৭৮ কোটি ৫ লাখ ৯০ হাজার ডলার। নানা সুযোগ সুবিধা দিলেও এক বছর পরে এসে রেমিটেন্স প্রবাহ ১৬ শতাংশে যায়। কিন্তু মার্চে এসে রেমিটেন্স প্রবাহ বাড়তে শুরু করে। গত মার্চে দেশে রেমিটেন্স এসেছে ১৮৬ কোটি ডলার, যা গত ৮ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত বছর জুলাইয়ে ১৮৭ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল। মার্চে ফেব্রুয়ারি মাসের তুলনায় ২৫ শতাংশ বেশি রেমিটেন্স আসায় অনেকেই আশাবাদী হয়ে ওঠে। এপ্রিলে এসে ওই ধারা অব্যাহত রয়েছে। চলতি মাসের প্রথম বিশ দিনে ১৩৬ কোটি ডলার বা ১২ হাজার কোটিরও বেশি টাকা রেমিটেন্স এসেছে। পুরো মাসে এর পরিমাণ ১৫ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পাশাপাশি রেমিটেন্স প্রবাহে সরকারি প্রণোদনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ঈদকে সামনে রেখে প্রবাসীরা প্রচুর টাকা পাঠাচ্ছেন। প্রবাসীদের প্রেরিত অর্থ নিয়ে ঈদ উৎসবে মেতেছে পরিবার ও আত্মীয়স্বজন। দুই বছর ঈদের আনন্দ করতে না পারা অনেক মানুষ মার্কেটে ভিড় করছেন। প্রবাসীদের প্রেরিত অর্থে চলছে কেনাকাটা, যা স্থানীয় অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলছে।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মইনুল ইসলাম বলেন, ঈদকে সামনে রেখে প্রতি বছরই রেমিটেন্স বাড়ে। করোনাকালে কিছুটা সমস্যা হয়েছিল। এবারও ঈদে বাড়বে। আর রেমিটেন্স বাড়ায় গ্রামীণ অর্থনীতিতে যে প্রভাব পড়েছে তা দেশের সার্বিক অর্থনীতিতে ইতিবাচক আবহ তৈরি করবে। তিনি বিষয়টিকে দেশের অর্থনীতির জন্য শুভ লক্ষণ বলে মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধঈদের দিন সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা
পরবর্তী নিবন্ধমোটরসাইকেলে লরির ধাক্কা, কলেজ শিক্ষার্থীর মৃত্যু