১৬৭ ওমরাহ হজ এজেন্সির তালিকা প্রকাশ

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১৯ নভেম্বর, ২০২০ at ৯:৩৭ পূর্বাহ্ণ

১৬৭টি অনুমোদিত ওমরাহ এজেন্সির তালিকা প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। অনুমোদিত এজেন্সিকে শর্তসাপেক্ষে ওমরাহ যাত্রীদের সৌদি আরব পাঠানোর জন্য অনুমতি দেয়া হয়েছে। গত সোমবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (ওমরাহ) স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।
শর্তসমূহ হলো-জাতীয় হজ ও ওমরাহ অনুচ্ছেদ ২২.২১, ২২২ ২২.২২ অনুযায়ী যথাসময়ে ওমরাহ যাত্রী প্রেরণ, তাদের যথাযথ সেবা প্রদান এবং যথাসময়ে দেশে ফেরত আনতে হবে। ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরির মধ্যে প্রেরিত ওমরাহ যাত্রী সৌদি আরবে গমন এবং বাংলাদেশে ফেরত আসার বিস্তারিত প্রতিবেদন পরিচালক, হজ অফিস, ঢাকা বরাবর দাখিল করতে হবে। অন্যথায় সংশ্লিষ্ট ওমরাহ এজেন্সি পরবর্তী বছরের জন্য বৈধ তালিকায় অন্তর্ভুক্তির অযোগ্য বলে বিবেচিত হবে এবং জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এছাড়া অনুমোদিত বৈধ এজেন্সি সরকার অনুমোদিত নির্ধারিত কোটার অতিরিক্ত ওমরাহ যাত্রী প্রেরণ করতে পারবে না। কোনো ওমরাহ যাত্রী যথাসময়ে দেশে ফিরে না এলে তার দেশে ফেরার নির্ধারিত তারিখের ১ মাসের মধ্যেই নাম, ঠিকানা, পাসপোর্ট নম্বর ফেরত না আসার বিস্তারিত কারণ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, পরিচালক, হজ অফিস, ঢাকা এবং কাউন্সিলর (হজ), বাংলাদেশ হজ অফিস, জেদ্দা বরাবর দাখিল করতে হবে।
এছাড়াও ওমরাহ যাত্রীদের জন্য সৌদি আরবে ব্যয়িত সকল প্রকার অর্থ এজেন্সির নিজস্ব ব্যাংক হিসাব হতে আইবিএন-এর মাধ্যমে প্রেরণ করতে হবে। আইবিএন একাউন্ট নম্বর ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধখুলল সম্ভাবনার নতুন দুয়ার
পরবর্তী নিবন্ধপতেঙ্গা কন্টেনার ও বে-টার্মিনাল দ্রুত আলোর মুখ দেখবে : নৌ প্রতিমন্ত্রী