হাই কোর্টে শুনানি শুরু ১৮ অক্টোবর

১০ ট্রাক অস্ত্র মামলা

| বৃহস্পতিবার , ২১ জুলাই, ২০২২ at ৭:১১ পূর্বাহ্ণ

বহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলার রায় ঘোষণার আট বছর পর মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স এবং আসামিদের আপিল কার্য তালিকায় এলেও এক আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানির জন্য ১৮ অক্টোবর দিন রেখেছে হাই কোর্ট। রাষ্ট্রপক্ষের আবেদনে গতকাল বুধবার বিচারপতি শহিদুল করিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাই কোর্ট বেঞ্চ এ তারিখ ঠিক করেন। মামলা শুনানিতে অংশ নিতে প্রস্তুতির জন্য সময় চেয়ে আদালতে আবেদন জানান সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস। খবর বিডিনিউজের।

পরে নির্মল দাস বলেন, এটি একটি বড় মামলা, তাই এই মামলার শুনানিতে ব্যাপক প্রস্তুতি থাকা দরকার। আমরা প্রস্তুতির জন্য সময় চেয়ে কোর্টে আবেদন জানালে এ বিষয়ে শুনানির পর আগামী ১৮ অক্টোবর এ মামলার ওপর শুনানির জন্য সময় নির্ধারণ করেছে আদালত।

২০১৪ সালের ৩০ জানুয়ারি ১০ ট্রাক অস্ত্রের চোরাচালানের ঘটনায় দুই মামলায় চট্টগ্রামের একটি আদালতে রায় হয়। এরপর একই বছরের ৬ ফেব্রুয়ারি মামলার রায় ও অন্যান্য নথি অনুমোদনের জন্য নিয়ম অনুযায়ী হাই কোর্টে আসে। দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় করা চোরাচালান মামলার রায়ে বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন জোট সরকারের শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ মোট ১৪ জনের ফাঁসির রায় দেন চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক এস এম মজিবুর রহমান।

এই ১৪ জনের মধ্যে এনএসআইয়ের সাবেক মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরী, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুর রহীম এবং ভারতের বিচ্ছিন্নতাবাদী নেতা উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়াও রয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে বাস শ্রমিক ইউনিয়নের নির্বাচনে সংঘর্ষ
পরবর্তী নিবন্ধকিছুই হয়নি পরীক্ষা নিয়ন্ত্রকের শাস্তি পেলেন সিস্টেম এনালিস্ট