হলুদ দলের ৪, বিদ্রোহী ৩, বিএনপি ১

চবির ডিন নির্বাচন ।। উপাচার্য পদে যোগ দিচ্ছেন না আব্দুল্লাহ আল ফারুক

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ৫:৪২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ৮ অনুষদের ডিন নির্বাচন গতকাল বুধবার অনুষ্ঠিত হয়েছে। এতে আওয়ামী-বামপন্থী শিক্ষক সমর্থিত হলুদ দলের চারজন, হলুদ দল সমর্থিত বিদ্রোহীদের থেকে তিনজন ও বিএনপি সমর্থিত একজন প্রার্থী জয়ী হয়েছেন। বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল তিনটি অনুষদে প্রার্থী দিলেও কেউ জয়ী হয়নি। জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম পাঁচটি অনুষদে প্রার্থী দেওয়ার বিপরীতে জয়ী হয়েছেন একটিতে। এদিকে আইন অনুষদে হলুদ দলের বিদ্রোহী প্রার্থী প্রফেসর আবদুল্লাহ আল ফারুক রাঙামাটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদান না করে ডিন পদে থাকছেন বলে জানিয়েছেন। গতকাল বুধবার বিকেল চারটায় নির্বাচন শেষে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও ডিন নির্বাচনের প্রধান রিটার্নিং অফিসার প্রফেসর এস এম মনিরুল হাসান। এদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে গত ২৪ ও ২৭ মার্চ সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চবি শিক্ষক সমিতির কার্যালয়ে অগ্রিম ভোট নেওয়া হয়েছে।
এস এম মনিরুল হাসান বলেন, ডিন নির্বাচনে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজ তথা হলুদ দলের প্রার্থীরা চারটি ও তিনটিতে হলুদ দলের স্বতন্ত্র (বিদ্রোহী) প্রার্থী ও একটিতে বিএনপিপন্থীরা জয় পেয়েছে।
বিজয়ীরা হলেন, কলা ও মানববিদ্যা অনুষদে হলুদ দলের বিদ্রোহী প্রার্থী ইতিহাস বিভাগের ড. মোহাম্মদ মাহবুবুল হক, বিজ্ঞান অনুষদে হলুদ দলের বিদ্রোহী প্রার্থী পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ও বর্তমান ডিন ড. মো. নাসিম হাসান, সমাজবিজ্ঞান অনুষদে হলুদ দলের প্রার্থী লোক প্রশাসন বিভাগের প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, ব্যবসায় প্রশাসন অনুষদে হলুদ দলের প্রার্থী হিসাববিজ্ঞান বিভাগের প্রফেসর মো. হেলাল উদ্দীন নিজামী, আইন অনুষদে হলুদ দলের বিদ্রোহী প্রার্থী প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক, জীববিজ্ঞান অনুষদে হলুদ দলের প্রার্থী প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ড. মোহাম্মদ তৌহিদ হোসেন, ইঞ্জিনিয়ারিং অনুষদে হলুদ দলের প্রার্থী কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. রাশেদ মোস্তফা ও মেরিন সায়ন্স অ্যান্ড ফিশারিজ অনুষদে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের মেরিন সায়েন্সেস ইন্সটিটিউটের প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম। এদিকে নির্বাচনের ঠিক একদিন আগে আইন অনুষদে হলুদ দলের প্রার্থী প্রফেসর জাকির হোসেন নির্বাচন থেকে সরে এসেছেন। এ মর্মে গত মঙ্গলবার রিটার্নিং অফিসার বরাবর একটি চিঠি দেন তিনি।
আইন অনুষদে জয়ী প্রার্থী প্রফেসর আব্দুল্লাহ আল ফারুক আজাদীকে বলেন, আমি রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদে যোগদান করছি না। এ মর্মে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। আমি তো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আমার নির্বাচন করার অধিকার আছে।

পূর্ববর্তী নিবন্ধচিকিৎসাধীন অবস্থায় হাজতি যুবদল নেতার মৃত্যু
পরবর্তী নিবন্ধইমরানের সরকার কি পতনের অপেক্ষায়?