হজযাত্রীদের হেল্পলাইন সেবা চালু ১২ মার্চ

| শনিবার , ৪ মার্চ, ২০২৩ at ৮:৩৮ পূর্বাহ্ণ

পরীক্ষামলূকের পর্যায় পেরিয়ে ফোনে হজ সংক্রান্ত তথ্য ও পরামর্শ দিতে হেল্পলাইনের কার্যক্রম পুরোদমে চালু করছে সরকার। আগামী ১২ মার্চ এ সেবা চালু করা হবে বলে গত বৃহস্পতিবার এক পরিপত্রে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। খবর বিডিনিউজের।

এতে বলা হয়, এদিন কল সেন্টারভিত্তিক শর্ট কোড ‘১৬১৩৬’ উদ্বোধন করা হবে। এটি হজ ব্যবস্থাপনায় বর্তমান সরকারের একটি বড় মাইলফলক হবে। বর্তমানে এ সেবা পরীক্ষামূলকভাবে চালু রয়েছে বলে এতে উল্লেখ করা হয়েছে। হেল্পলাইনে কী ধরনের সেবা মিলবে, এমন প্রশ্নের উত্তরে ধর্ম মন্ত্রণালয়ের

জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, কোনদিন ভিসা হবে, নিবন্ধন কীভাবে করতে হয়সবধরনের তথ্য দিয়ে সহযোগিতা করা হবে। কোন হজযাত্রী হয়তো কিছু ভুল করেছে এবং কীভাবে সেই ভুলের সংশোধন করবে, তা এই হেল্পলাইনে ফোন করে জানতে পারবে।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। সৌদি সরকারের সঙ্গে চুক্তি অনুয়ায়ী বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন; এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার বাকি ১ লাখ ১২ হাজার ১৯৮ জন যাবে বেসরকারি ব্যবস্থাপনায়। এবারের হজযাত্রার জন্য গত ৮ ফেব্রুয়ারি নিবন্ধন শুরু হয়েছে। দুই দফা বাড়িয়ে সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৭ মার্চ পর্যন্ত।

এ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় হজের যাওয়ার জন্য নিবন্ধন করেছেন ৮ হাজার ২৪ জন, আর বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৩৫ হাজার ৮৯৫ জন।

পূর্ববর্তী নিবন্ধ২০৩৫ সালের মধ্যে মুটিয়ে যাবে বিশ্বের অর্ধেক মানুষ
পরবর্তী নিবন্ধএলডিসি সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী দোহা যাচ্ছেন আজ