সড়কেই থামছে দূরপাল্লার বাস

লোহাগাড়া সদর বটতলী স্টেশন যত্রতত্র যাত্রী উঠানামা, ফুটপাত দখল, অবৈধ গাড়ি পার্কিং প্রতিদিনের তীব্র যানজটে দুর্ভোগ

লোহাগাড়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর, ২০২২ at ৫:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামকক্সবাজার মহাসড়কের লোহাগাড়া উপজেলা সদর বটতলী স্টেশনে তীব্র যানজট লেগেই থাকে। ফলে চালক, যাত্রী ও পথচারীরা প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন। এ সমস্যা দিন দিন প্রকট আকার ধারণ করলেও খবরদারীনজরদারী সংস্থা রহস্যজনকভাবে নীরব ভূমিকা পালন করছেন।

জানা যায়, বটতলী মোটর স্টেশন একটি জনগুরুত্বপূর্ণ এলাকা। মহাসড়কের দু’পাশের ফুটপাত দখল, যত্রতত্র গাড়ি পার্কিং, তিন চাকার গাড়ির অবৈধ স্ট্যান্ড, হকারদের অবাধ বিচরণ, সড়কের উপরে গাড়ি দাঁড়িয়ে রাখায় যানজটের অন্যতম কারণ। প্রতিদিন চট্টগ্রাম শহর থেকে টেকনাফ কক্সবাজারে অসংখ্য ব্যবসায়ী ও পর্যটকবাহী যানবাহন চলাচল করে। এই স্টেশন হতে প্রতিনিয়ত দূরপাল্লার গাড়ি করে এলাকার লোকজন চট্টগ্রাম শহরসহ দেশের বিভিন্নস্থানে যাতায়াত করেন। বটতলী স্টেশনের বিভিন্ন মার্কেট ও কাঁচা বাজারে উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন অসংখ্য ক্রেতাবিক্রেতার সমাগম হয়। ফুটপাত দখল করে ভাসমান দোকান বসার কারণে স্টেশনে আসা লোকজনকে চলাচলে অসুবিধার কারণে নানাবিধ সমস্যার সম্মুখীন হয়। মাঝে মধ্যে ফুটপাতের ভাসমান দোকান সরানো জন্য অভিযান পরিচালিত হয়। কয়েকদিন পর পুণরায় এসব দোকান বসে যায়।

এছাড়া দূরপাল্লার গাড়ির কোনো নির্দিষ্ট স্ট্যান্ড না থাকায় সড়কের উপরে গাড়িগুলো দাঁড়িয়ে থাকে। যত্রতত্র দাঁড়িয়ে যাত্রী উঠানামা ও গাড়ি ঘুরানোর সময় রাস্তায় আড়াআড়ি অবস্থানের ফলে দুদিক থেকে যানজট সৃষ্টি হয়।

সরেজমিনে দেখা যায়, বটতলী স্টেশনে মহাসড়কের উভয় পাশ লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা ও মালবাহী ট্রলির দখলে। দূরপাল্লার বাসগুলো যত্রতত্র থামিয়ে যাত্রী উঠানামা করে। যার ফলে মহাসড়কে প্রতিনিয়ত যানজট সৃষ্টি হয়। ফুটপাত দখল করে অস্থায়ী দোকান বসায় স্টেশনে আসা মানুষের চলাচলে চরম বেগ পেতে হয়। তীব্র গরমে যানজটে আটকা পড়ে বিশেষ করে শিশু ও নারীরা চরম দুর্ভোগে পড়েন।

নিরাপদ সড়ক চাই লোহাগাড়া শাখার সভাপতি মোজাহিদ হোসাইন সাগর বলেন, ট্রাফিক পুলিশ ও হাইওয়ে থানা পুলিশের দায়িত্ব অবহেলার কারণে বটতলী স্টেশনে প্রতিনিয়ত যানজট লেগেই থাকে। যত্রতত্র গাড়ি পার্কিং, সড়কের উপর যাত্রী উঠানামা করা, ফুটপাত দখল করে ভাসমান দোকান বসা ও বাস টার্মিনাল না থাকার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। বটতলী স্টেশনের যানজট নিরসনে স্থায়ী সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করছি।

লোহাগাড়া ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) সামিউর রহমান বলেন, মহাসড়কে গাড়ির চাপ বেশি হওয়া ও ট্রাফিক পুলিশের জনবল সংকটের কারণে লোহাগাড়া সদর বটতলী স্টেশনে যানজট সৃষ্টি হয়। এছাড়া ফুটপাত দখল করে অস্থায়ী দোকান উচ্ছেদ করতে অভিযান পরিচালনা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধপূজায় সিএমপির ৩২ নির্দেশনা
পরবর্তী নিবন্ধসরকার রাবারভিত্তিক শিল্পের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে