স্মার্ট দেশ গড়তে নারী প্রকৌশলীদের ভূমিকা জোরালো করতে হবে

চুয়েটে দিলোয়ারা ইউসুফ এমপি

| মঙ্গলবার , ১২ মার্চ, ২০২৪ at ১১:০৭ পূর্বাহ্ণ

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য দিলোয়ারা ইউসুফ বলেছেন, ‘নারীরা একাত্তরে পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে মুক্তিযুদ্ধ করেছিলেন। কালের পরিক্রমায় নারীরা এখন অনেকাংশে স্বাবলম্বী। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অনস্বীকার্য। নারীদের সমঅধিকার ও সমসুযোগ প্রদানে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। নারীর অগ্রগতি নিশ্চিত করতে সর্বাগ্রে আমাদের পারিবারিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। স্মার্ট দেশ গড়ার মিশনে প্রকৌশলী হিসেবে নারীদের ভুমিকা আরো জোরালো করতে হবে। তিনি গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়নমূলক কার্যকলাপ কঠোরভাবে দমনের লক্ষ্যে গঠিত অভিযোগ কমিটির আয়োজনে ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ স্লোগানে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত সভায় এসব কথা বলেন। এতে গেস্ট অব অনার ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে নারী অধিকার চর্চা শুরু হয়। তিনি সরকারি কাজে পিতার নামের পাশাপাশি মায়ের নামও অন্তর্ভুক্ত করে দিয়েছেন। নারীরা সুযোগ পেলে নিজেদের সক্ষমতা ও যোগ্যতার প্রমাণ দিয়ে যাচ্ছেন। তাদের জন্য কর্মক্ষেত্রে সুন্দর ও অনুকূল পরিবেশ তৈরি করতে হবে। পাশাপাশি নারীদেরও নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। চুয়েটে বর্তমানে প্রায় ২০% নারী শিক্ষার্থী রয়েছে এবং নারী সহকর্মীদের জন্য ডেকেয়ার সেন্টার চালু রয়েছে। দেশের মোট জনগোষ্ঠীর এখন প্রায় অর্ধেকই নারী। সুতরাং প্রধানমন্ত্রীর ভিশন স্মার্ট দেশ বিনির্মাণের মিশনে তাঁরাও যোগ্য অংশীদার হবে। সে লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহবান জানান তিনি।

চুয়েটের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়নমূলক কার্যকলাপ কঠোরভাবে দমনের লক্ষ্যে গঠিত অভিযোগ কমিটির আহ্বায়ক ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. রোকসানা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রোভাইসচ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, জেলা পরিষদের সদস্য আবুল কাশেম চিশতী,অধ্যাপক ড. মো. রেজাউল করিম। স্বাগত বক্তব্য রাখেন গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক তাহমিনা আক্তার। বক্তব্য রাখেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতার, শামসেন নাহার খান হলের প্রভোস্ট অধ্যাপক ড. রাজিয়া সুলতানা, সুফিয়া কামাল হলের প্রভোস্ট অধ্যাপক ড. ফারজানা রহমান জুথী, গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. তাহমিনা আক্তার, কর্মকর্তাদের পক্ষে কম্পট্রোলার অফিসের জুনিয়র অ্যাকাউন্টস অফিসার ফারজানা ইসলাম মিতু, কর্মচারীদের পক্ষে রসায়ন বিভাগের অফিস সহায়ক কামকম্পিউটার মুদ্রাক্ষরিক খালেদা বেগম এবং শিক্ষার্থীদের পক্ষে শামসেন নাহার খান হলের সমন্বিতা সরকার, সুফিয়া কামাল হলের ইশরাত জাহান বুশরা ও তাপসী রাবেয়া হলের সুনেরাহ শুভা আফনান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রসায়ন বিভাগের প্রভাষক জনাব সানজিদা মুকুট।

এর আগে দিবস উপলক্ষে এক র‌্যালি বের করা হয়। অনুষ্ঠানের নারী দিবসের প্রেক্ষাপট তুলে ধরে একটি ভিডিওচিত্র উপস্থাপন উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচবিতে বন্যপ্রাণী উৎসব
পরবর্তী নিবন্ধবিদ্যানিকেতন ইনস্টিটিউটে স্বাধীনতা উৎসব