‘স্ব-মেরামতে সক্ষম’ ডিসপ্লের পেটেন্ট অ্যাপলের

| সোমবার , ৫ অক্টোবর, ২০২০ at ১০:৫৪ পূর্বাহ্ণ

নিজেই নিজের পর্দা মেরামত করতে পারবে এমন ফোল্ড এবং আইফোনের কথা ভেবেছে অ্যাপল। এ বছরের জানুয়ারি মাসে এরকম আইফোনের পেটেন্ট পেতে আবেদনও করেছে প্রতিষ্ঠানটি। সমপ্রতি অ্যাপলের ওই পেটেন্ট আবেদনটি প্রকাশ করা হয়েছে। খবরটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ। পেটেন্ট আবেদনে অ্যাপল লিখেছে, ডিভাইসটিতে ‘নিজ থেকে সারাই করার মতো’ ডিসপ্লে মোড়ক থাকবে। প্রস্তাবিত ধারণায়, ব্যবহারকারীর হাত দেওয়া ছাড়াই পর্দার উপরে পড়া আঁচড় ও ক্ষয়ক্ষতি মেরামত করা সম্ভব হবে। খবর বিডিনিউজের।
পূর্ব নির্ধারিত সময়, বা ডিভাইস যখন চার্জ হতে থাকবে ওই সময়ে নিজে থেকেই মেরামত হবে ডিভাইসটির পর্দা। মূলত পর্দার উপরের সুরক্ষা স্তর এভাবে মেরামত হবে। মেরামতের কাজে তাপ, আলো বা বৈদ্যুতিক প্রবাহ ব্যবহৃত হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে পেটেন্ট আবেদনে। নিজে থেকে পর্দার মৌলিক বিষয়াদি ঠিক করার মতো প্রযুক্তি এর আগেও মানুষ দেখেছে। সবার আগে এ প্রযুক্তির সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দিয়েছে এলজি। ২০১৩ সালের এলজি স্মার্টফোন ‘জি-ফ্লেঙ’-এ এরকম প্রযুক্তি ছিলো। কিন্তু খুব একটা কার্যকরী ছিলো না প্রযুক্তিটি।
ভার্জ পরীক্ষা করে দেখেছিল ‘জি-ফ্লেঙ’ ফোনটি। পরীক্ষায় পর্দা থেকে চাবির দাগ পর্যন্ত ঠিকভাবে সরাতে পারেনি জি-ফ্লেঙ। কবে নাগাদ এ ধরনের প্রযুক্তির ফোল্ডএবল আইফোনের দেখা মিলবে, বা আদৌ মিলবে কি না, তা জানা যায়নি। অনেক ক্ষেত্রেই নিজেদের পেটেন্ট বাস্তবায়ন করে না প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

পূর্ববর্তী নিবন্ধমারফায় আগ্রহ জুমচাষিদের
পরবর্তী নিবন্ধআনোয়ারায় শেখ রাসেল স্মৃতি অলিম্পিক ফুটবল টুর্নামেন্ট