স্পেনে খেলা ফুটবলারদের জয়জয়কার বিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক | বুধবার , ১৪ ডিসেম্বর, ২০২২ at ৬:০৫ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে স্পেন। তবে দেশটির ঘরোয়া লিগ লা লিগায় খেলা ফুটবলারদেরই জয়জয়কার বিশ্বকাপে। সেমিফাইনালে ওঠা চার দলে আছেন লা লিগার সর্বোচ্চ ২২জন ফুটবলার। এর মধ্যে ১০ জন আর্জেন্টিনার। দ্বিতীয় সর্বোচ্চ ৫ জন ফ্রান্সের। লা লিগার ৪ ফুটবলার আছেন মরক্কো এবং ৩ জন ক্রোয়েশিয়া দলে। লা লিগার পরই সেমিফাইনালের চার দলে দ্বিতীয় সর্বোচ্চ ১৬ জন ফুটবলার আছেন ইংলিশ প্রিমিয়ার লিগের।

যেখানে ৫ জন করে আর্জেন্টিনা ও ফ্রান্স দলে। মরক্কো দলে আছেন ৪ জন এবং ২ জন ক্রোয়েশিয়ার। ইউরোপের অন্য তিনটি বড় লিগ ফ্রান্সের লিগ ওয়ান, জার্মানির বুন্দেসলিগা ও ইতালির সিরি আ’র ফুটবলারদের দাপটও কম নেই কাতার বিশ্বকাপে। এই তিন দেশের লিগের ১৪ জন করে ৪২ জন খেলোয়াড় আছেন কাতার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট চার দলে। এই পাঁচ দেশের বাইরে সবচেয়ে বেশি ৬ জন ফুটবলার আছেন- যারা খেলেন ক্রোয়েশিয়ার লিগে। ৬ জনই ক্রোয়েশিয়া জাতীয় দলের জার্সিতে এই বিশ্বকাপ খেলছেন।

বিশ্বকাপের সেমিফাইনালে খেলা চার দলে অন্য লিগগুলোর খেলোয়াড়দের মধ্যে মরক্কো লিগের ৩ জন, পর্তুগাল, বেলজিয়াম, স্কটল্যান্ড ও সৌদি লিগের ২জন করে খেলোয়াড় আছেন। একজন করে খেলোয়াড় আছেন আর্জেন্টিনা, তুরস্ক, কাতার, গ্রিস, যুক্তরাস্ট্র, অস্ট্রেলিয়া ও রাশিয়া লিগের।

পূর্ববর্তী নিবন্ধব্রাজিলের রোনাল্ডো বিশ্বকাপ দেখছেন ফ্রান্সের হাতেই
পরবর্তী নিবন্ধএমবাপের জন্য আলাদা পরিকল্পনা নেই মরক্কোর