স্থিতধী বড়ুয়ার ‘কলামসমগ্র’ গ্রন্থটি সময়ের অনন্য দলিল

প্রকাশনা অনুষ্ঠানে বক্তাদের অভিমত

| রবিবার , ২৮ এপ্রিল, ২০২৪ at ৯:২৬ পূর্বাহ্ণ

কলামসমগ্র’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, কলামিস্টবীর মুক্তিযোদ্ধা স্থিতধী বড়ুয়া ছিলেন একজন আদর্শবান ব্যক্তিত্ব। পুলিশের ঊর্ধ্বতন কর্মকতা হিসেবে তিনি যেমন সুনামের সঙ্গে কাজ করেছিলেন, তেমনি আজাদীর নিয়মিত কলামিস্ট হিসেবে নিজের চিন্তাকে অন্যের কাছে পৌঁছাতে পেরেছেন। তিনি ছিলেন সমাজের প্রতি একজন দায়বদ্ধ লেখক। তাঁর লেখায় যেমন মুক্তিযুদ্ধের স্মৃতি উঠে এসেছে, তেমনি এসেছে সমকালীন সংকট ও তার সমাধানের চিত্র। বলা যায় ‘কলামসমগ্র’ গ্রন্থটি মুক্তিযুদ্ধের ইতিহাস, রাজনীতি ও সময়ের অনন্য দলিল।

গত ২৬ এপ্রিল জিইসি মোড়ের একটি রেস্টুরেন্টে তার পরিবারের আয়োজিত বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচক ছিলেন দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক সাহিত্যিক রাশেদ রউফ, নাট্যজন অধ্যাপক সনজীব বড়ুয়া, অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতি চট্টগ্রাম শাখার সভাপতি মো. আল্লাহ্‌ বকশ, সমিতির কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মো. ফরিদ, সমিতির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জিয়াউল কবির, যুগ্ম সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া প্রমুখ।

স্থিতধী বড়ুয়ার মেয়ে অধ্যাপক মুক্তি বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ বক্তব্য দেন সম্পাদক গবেষক অপূর্ব শর্মা। এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্থিতধী বড়ুয়ার স্ত্রী অমৃতা বড়ুয়া, তার কন্যা ও ছেলে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধপ্রচণ্ড তাপদাহ : পথচারীদের সুপেয় পানি বিতরণ