প্রচণ্ড তাপদাহ : পথচারীদের সুপেয় পানি বিতরণ

| রবিবার , ২৮ এপ্রিল, ২০২৪ at ৯:২৮ পূর্বাহ্ণ

মোহাম্মদ মনজুর আলম : সাবেক মেয়র আলহাজ মোহাম্মদ মনজুর আলম তার নিজস্ব উৎস থেকে মিনারেল বোতলের পানি দিয়ে বরফ, চিনি, লেবু, অরেঞ্জসহ বিবিধ আইটেম যুক্ত করে তৈরী শরবত প্রচণ্ড তাপদাহে পথচারীদের বিতরণ করছেন। ভ্যানগাড়ী করে ৫০ জন কর্মীর সহায়তায় নগরীর মোড়ে মোড়ে তৃষ্ণার্তদের হাতে হাতে তুলে দেয়া হচ্ছে শরবত ও সুপেয় পানি। মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও হোছনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা মোহাম্মদ মনজুর আলম গতকাল শনিবার নগরীর অলংকার চত্বরে এবং বিকেলে দেওয়ানহাট চত্ত্বরে পথচারী, রিকসা ও ভ্যান চালক, বিভিন্ন গাড়ির চালক, বৃদ্ধ যাত্রী, নারী ও শিশুসহ তৃষ্ণার্তদের হাতে হাতে শরবত ও সুপেয় পানি তুলে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। মোহাম্মদ মনজুর আলম বলেন, পরিবেশ বিপর্যয়ের কারণে দেশে অতি গরমে অতিষ্ট মানুষদের সেবা দিতে আমি রাস্তায় এসেছি। অসহনীয় তাপমাত্রায় খেটে খাওয়া মানুষগুলো নিদারুন কষ্টে পতিত হয়েছে। তারাই গায়ের ঘাম এবং শ্রম দিয়ে সভ্যতাকে আখরে রেখেছে। তাদের হাতে এক বোতল শরবত দিয়ে আমি আমার কর্তব্য পালন করছি।

এধরনের সেবাকে আমি মানবিক সেবা বলেই মনে করি। সমাজের বিত্তবানরা চিত্তবানরা মানুষগুলো গরমে তৃষ্ণার্তদের পাশে দাড়ঁলে মানুষ আরো উপকৃত হবে। ১ম দিনের এ কর্মসূচিতে বিভিন্ন মোড়ে মোড়ে ১০ হাজার শরবতের বোতল এবং ১০ হাজার মিনারেল ওয়াটার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মোস্তফা হাকিম গ্রুপ এবং ওয়েলফেয়ার ও ট্রাস্টের পরিচালকবৃন্দের মধ্যে মোহাম্মদ নিজামুল আলম, মোহাম্মদ সরোয়ার আলম,্ব মোহাম্মদ ফারুক আজম, মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ সাহিদুল আলম, অধ্যক্ষ বাদশা আলম, লোকমান আলী প্রমুখ।

সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট : চলমান তীব্র তাপদাহে বিপর্যস্ত পথচারী ও শ্রমজীবী মানুষের মাঝে মাইজভাণ্ডার শরিফ গাউসিয়া হক মন্‌জিল প্রতিষ্ঠিত শাহানশাহ্‌ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (.) ট্রাস্টের উদ্যোগে শরবত বিতরণ কর্মসূচি গত ২৫ এপ্রিল হতে শুরু হয়েছে। ট্রাস্টের নিজস্ব উদ্যোগে মহানগরীর বহদ্দারহাট চত্বর ও মুরাদপুর মোড়ে প্রতিদিন প্রায় আড়াই হাজার মানুষের মাঝে শরবত বিতরণ করা হয়েছে। এই কার্যক্রম প্রচণ্ড তাপদাহ চলা পর্যন্ত অব্যাহত থাকবে। এছাড়াও মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ কেন্দ্রিয় পর্ষদ নিয়ন্ত্রণাধীন মহানগর, ফটিকছড়ি, চন্দনাইশ, পটিয়া, রাউজান, হাটহাজারী, কর্ণফুলী, বোয়াখালী উপজেলা শাখা কমিটিসমূহের উদ্যোগে গত দুইদিনে লক্ষাধিক মানুষের তৃষ্ণা নিবারণের জন্য শরবত ও ঠাণ্ডা পানীয় বিতরণ করা হয়।

দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড যুবদল : মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, চট্টগ্রামসহ সারা বাংলাদেশে এখন উত্তপ্ত আগুনের মতো পরিবেশ। তিনি গতকাল শনিবার নগরীর গোল পাহাড় মোড়ে পথচারী ও রিকশাচালকদের মাঝে দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড যুবদলের পক্ষ থেকে খাবার পানি ও স্যালাইন বিতরণকালে এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন সালাউদ্দীন চৌধুরী বাসু, আক্তারুজ্জামান চৌধুরী রাশেদ, মো. সালাউদ্দীন, মানিক সরকার, আনিসুর রহমান, মো. সজিব, মো. ইফতি, জুয়েল রানা, হানিফ সরকার, নাহিদুর রহমান হিরা, বেলাল উদ্দিন প্রমুখ।

আর কে ফাউন্ডেশন : শ্রমজীবী মানুষের তৃষ্ণা নিবারণে ও স্বাস্থ্য ঝুঁকি কমাতে গত ২৬ এপ্রিল নগরীর বিভিন্ন স্থানে আর কে ফাউন্ডেশনের উদ্যোগে বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন, মাথার ক্যাপ বিতরণ করা হয়। কর্মসূচির উদ্বোধন করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ডা. আর কে রুবেল। উপস্থিত ছিলেন সমীরন পাল, ডা. এস কে পাল সুজন, ডা.অপূর্ব ধর, ডা. মুজিবুল হক চৌধুরী, ডা. এস এম কামরুজ্জামান প্রমুখ। উল্লেখ্য,আর. কে ফাউন্ডেশন বিগত কয়েক দিন যাবৎ শ্রমজীবী মানুষের পাশে থেকে কিছুটা কষ্ট লাঘব করা চেষ্টা করে যাচ্ছে যা এই তাপদাহ কমে না আসা পর্যন্ত চলমান থাকবে।

পূর্ববর্তী নিবন্ধস্থিতধী বড়ুয়ার ‘কলামসমগ্র’ গ্রন্থটি সময়ের অনন্য দলিল
পরবর্তী নিবন্ধপ্রগতিশীল নাগরিক সমাজের সভা