স্কুল-কলেজে ছুটি বাড়বে কিনা, জানা যাবে কাল

মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনে ভাবছে সরকার : শিক্ষামন্ত্রী

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৫ মে, ২০২১ at ৫:৫০ পূর্বাহ্ণ

করোনাভাইরাস মহামারীর চলমান লকডাউনের মধ্যে ২৯ মে পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কিনা সেবিষয়ে আগামীকাল বুধবার জানা যাবে। এবিষয়ে জানাতে ওইদিন বেলা ১২টায় শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে আসছেন বলে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানিয়েছেন। তিনি বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে’ শিক্ষামন্ত্রী ভার্চুয়াল সংবাদ সম্মেলন করবেন।
মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনে সরকার ভাবছে : শিক্ষার্থীদের মেধা যাচাইয়ে চলমান ‘মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন জরুরি’ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল সোমবার এক অনুষ্ঠানে তিনি বলেন, জিপিএ ফাইভ পাওয়া মেধা যাচাইয়ের একমাত্র পদ্ধতি হতে পারে না।
এ বিষয়ে সরকার কাজ করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সরকার সনদ সর্বস্ব, পরীক্ষা নির্ভর ও নিরানন্দ শিক্ষা ব্যবস্থা পরিবর্তনে কাজ করছে এবং মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনের বিষয়ে ভাবছে। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটি ও সমকাল আয়োজিত জাতীয় জীববিজ্ঞান উৎসবের ভার্চুয়াল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী।
আগের শিল্প বিপ্লবগুলো থেকে বাংলাদেশ সুবিধা নিতে পারেনি উল্লেখ করে তিনি আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের আমরা সফল অংশীদার হতে চাই। পাশাপাশি ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর যথাযথ সুফল আমরা নিতে পারিনি। তাই আগামী ১০ বছরে আমাদের ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুফল নিতে হবে। এই দুই ক্ষেত্রে সফল অংশীদার হতে হলে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার কোনো বিকল্প নেই বলে তিনি মনে করেন। তিনি বলেন, এ জন্য শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন জরুরি। এ লক্ষ্যে কাজ করছে সরকার।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় বজ্রপাতে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু
পরবর্তী নিবন্ধঘরে বসেই পরিশোধ করা যাবে ভূমি উন্নয়ন করসহ সব ফি