স্কটল্যান্ডে নেতৃত্বের দৌড়ে জয়ী হামজা ইউসেফ

| মঙ্গলবার , ২৮ মার্চ, ২০২৩ at ১০:৩৪ পূর্বাহ্ণ

স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতৃত্বের লড়াইয়ে জিতেছেন পাকিস্তানি বংশোদ্ভুত হামজা ইউসেফ। দলে এই জয়ের মধ্য দিয়ে তিনি স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেনের স্থলাভিষিক্ত হতে চলেছেন।

গতকাল সোমবার বিজয়ী ঘোষণার পর উচ্ছ্বসিত ইউসেফ বলেন, আমি স্কটল্যান্ডের সবার ফার্স্ট মিনিস্টার হব। আমি প্রতিটি দিনের প্রতিটি মিনিট আপনাদের সম্মান ও আস্থা অর্জন এবং পুনরায় অর্জনের জন্য কাজ করে যাব। ইউসেফের নেতৃত্বের বিষয়ে আজ মঙ্গলবার স্কটল্যান্ডের পার্লামেন্টে ভোট হবে। যদি সেখানে তিনি জিতে যান তবে আগামীকাল বুধবার তিনি স্কটল্যান্ডের নেতা হিসেবে শপথ গ্রহণ করবেন। পাকিস্তানি বাবা আর কেনীয় মায়ের সন্তান ইউসেফের জন্ম গ্লাসগোতে। খবর বিডিনিউজের।

জানা যায়, চূড়ান্ত ভোটে ৫২ শতাংশের রায় পেয়ে জিতেছেন ইউসেফ। তিনি স্কটিশদের স্বাধীনতার পক্ষে প্রচার চালিয়েছেন। এছাড়াও তিনি তার ভোটের প্রচারে যে বিষয়গুলোকে সামনে এনেছেন তার মধ্যে অন্যতমজীবনযাত্রার ব্যয়ের ঊর্ধ্বগতির সংকট মোকাবেলা, পুনরায় ইউরোপীয় ইউনিয়নে যোগদান, লিঙ্গ রূপান্তর নিষিদ্ধকরণ এবং নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের দিকে অগ্রসর হওয়া।

বিজয়ী ভাষণে তিনি বলেন, আমরা প্রথমেই অগ্রাধিকার ভিত্তিতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে জীবনযাত্রার ব্যয়ে যে সংকট দেখা দিয়েছে সেই ক্ষতি থেকে স্কটল্যান্ডের প্রতিটি মানুষকে যতদূর সম্ভব রক্ষা করার জন্য কাজ করবো। আমরা জাতীয় স্বাস্থ্য পরিষেবা (এনএইচএস) এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি পরিষেবাগুলো পুনরুদ্ধার করবো এবং আমাদের কল্যাণমূলক অর্থনীতিকে সমর্থন করবো, যাতে দেশজুড়ে মানুষের জীবনমানের উন্নতি হয়।

২০১৬ সাল থেকে স্কটল্যান্ডের পার্লামেন্টের গ্লাসগো পোলোকের সদস্য ইউসেফ। তিনিই প্রথম মুসলিম ও অশ্বেতাঙ্গ কেবিনেট মন্ত্রী যিনি স্কটল্যান্ড সরকারের হয়ে কাজ করেছেন। ইংল্যান্ডের সঙ্গে তিন শতাব্দী পুরানো সম্পর্ক ছিন্ন করার প্রত্যয় নিয়ে এসএনপির দায়িত্ব গ্রহণ করছেন ইউসেফ।

পূর্ববর্তী নিবন্ধবেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র স্থাপন বিপজ্জনক: ন্যাটো
পরবর্তী নিবন্ধপৃথিবীর দিকে ‘তাকিয়ে’ বিশাল ব্ল্যাকহোল, পাঠাচ্ছে বিকিরণ