সুরাইয়া এখন স্কুলে যায়

| শনিবার , ৮ জানুয়ারি, ২০২২ at ৭:১২ পূর্বাহ্ণ

মাগুরায় মাতৃগর্ভে গুলিবিদ্ধ সেই সুরাইয়াকে স্কুলে ভর্তি করা হয়েছে। শারীরিকভাবে প্রতিবন্ধী হওয়ায় গত রোববার সকালে মা নাজমা বেগমের কোলে চড়ে প্রথম স্কুলে যায় সে। সুরাইয়াকে মাগুরা পুলিশ লাইন্স সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেণিতে ভর্তি করা হয়েছে বলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আক্তার জানান। খবর বিডিনিউজের।
তবে মেয়েকে স্কুলে ভর্তি করালেও তার ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় রয়েছেন তার মা-বাবা। সেইসঙ্গে সরকারিভাবে উন্নত চিকিৎসার দাবিও জানান তারা। মা নাজমা বেগম অভিযোগ করেন, দেশের মন্ত্রী, এমপিসহ বড় কর্তা ব্যক্তিরা সুরাইয়ার চিকিৎসা ও লেখাপড়াসহ সারাজীবনের দায়িত্ব নিতে চেয়েছিলেন। কেউ তাকে ডাক্তার আবার কেউ ইঞ্জিনিয়ার বানাতে চেয়েছিলেন। কিন্তু লেখাপড়ার দায়িত্ব দূরে থাক, এখন কেউ তার খোঁজ-খবর পর্যন্ত রাখেন না। তাই বাধ্য হয়েই পারিবারিক উদ্যোগে তাকে মাগুরা পুলিশ লাইন্স সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেণিতে ভর্তি করা হয়েছে।
সুরাইয়ার বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে নাজমা বেগম বলেন, গুলির আঘাতে সুরাইয়ার দুই পায়ের শক্তি হারিয়েছে। ডান চোখ পুরোপুরি নষ্ট হয়ে গেছে। বাম চোখের অবস্থাও ভালো না। চিকিৎসক জানিয়েছেন ডান চোখে আর দেখতে পাবে না সে। উন্নত চিকিৎসা না করালে বাম চোখও নষ্ট হয়ে যেতে পারে।
তিনি বলেন, সুরাইয়ার সমবয়সী বাচ্চারা এখন দৌড়ে বেড়ালেও সে এখন দাঁড়াতেও পারে না। হাত ধরে দাঁড় করিয়ে ছেড়ে দিলেই সে পড়ে যায়। এর মধ্যে তার গলায় একটি টিউমারও ধরা পড়েছে। তার ডান পাশে জোর কমে যাচ্ছে। উন্নত চিকিৎসা করাতে পারলে সে ভালো হয়ে যাবে বলে চিকিৎসকরা জানিয়েছেন। কিন্তু তাদের সেই অর্থনৈতিক ক্ষমতা নেই। তারপরও স্কুলে ভর্তি করেছি, কারণ তাকে নিয়ে অনেক স্বপ্ন দেখি। তবে প্রতিদিন তাকে কে স্কুলে নিয়ে যাবে সে নিয়ে দুশ্চিন্তায় রয়েছি।
সুরাইয়ার বাবা চা দোকানি বাচ্চু ভুঁইয়া বলেন, সুরাইয়ার জীবনে যে ঝড় বয়ে গেছে তা তিনি কখনও ভুলতে পারবেন না।

পূর্ববর্তী নিবন্ধবিষ মিশিয়ে হত্যা করা হলো ৫টি ছাগল
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে শিশু ধর্ষক মুরাদ গ্রেপ্তার