সুবর্ণের ভাড়া বৃদ্ধি, কার্যকর ২৫ জানুয়ারি থেকে

আজাদী প্রতিবেদন

| বৃহস্পতিবার , ১৯ জানুয়ারি, ২০২৩ at ৫:৪৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম রুটে চলাচলকারী দেশের প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া বাড়ানো হয়েছে। স্নিগ্ধা (এসি) সিটের ভাড়া ৮০ ও ননএসি টিকিটের ভাড়া ২৫ টাকা বাড়ানো হয়েছে। আগামী ২৫ জানুয়ারি থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে। সুবর্ণ এক্সপ্রেসে আগে শোভন চেয়ার শ্রেণির ভাড়া ছিল ৩৮০ টাকা। এখন আসন প্রতি ২৫ টাকা বাড়িয়ে নতুন করে নির্ধারণ করা হয়েছে ৪০৫ টাকা। শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) কোচের আসন প্রতি ভাড়া ছিল ৬৩০ টাকা। এখন আসন প্রতি ৮০ টাকা বেড়ে নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮০৫ টাকা। ভাড়া বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মোহাম্মদ নাজমুল ইসলাম।

রেলওয়ে সূত্রে জানা যায়, গত ৩ জানুয়ারি সুবর্ণ এঙপ্রেসের ভাড়া সোনার বাংলা এঙপ্রেসের সঙ্গে সমন্বয়ের বিষয়ে অনুমোদন দেয় রেলপথ মন্ত্রণালয়। এরপর গত রোববার রেলভবন থেকে রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তাকে বিরতিহীন সুবর্ণ এঙপ্রেস ও সোনার বাংলা এঙপ্রেস ট্রেনের ভাড়া সমন্বয় করার চিঠি দেওয়া হয়।

সুবর্ণ এঙপ্রেসের আসন প্রতি নতুন ভাড়া বৃদ্ধির মধ্যদিয়ে একই রুটে চলাচলরত আর এক বিরতীহীন ট্রেন সোনার বাংলার ভাড়ার সমান হয়েছে। ঢাকাচট্টগ্রাম রুটে চলাচলরত সুবর্ণ এঙপ্রেস আর সোনার বাংলা এঙপ্রেস ট্রেন দুটি বিরতিহীন। তবে এতদিন সুবর্ণ এঙপ্রেসের চেয়ে সোনার বাংলার টিকিটের দাম বেশি ছিল। সুবর্ণ এঙপ্রেসের আসন প্রতি টিকিটের দাম বাড়ানোর পর এখন থেকে দুটি ট্রেনের টিকিটের দাম সমান হল।

সুবর্ণ এঙপ্রেসের ভাড়া বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয় থেকে নির্দেশনা আসার পর ২৫ জানুয়ারি থেকে তা কার্যকর করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। তিনি বলেন, ঢাকাচট্টগ্রাম রুটে চলাচলরত সোনার বাংলা এঙপ্রেসের ভাড়া এত দিন সুবর্ণ এঙপ্রেসের চেয়ে বেশি ছিল। অথচ এই ট্রেন দুটির সুযোগ সুবিধা একই। তাই সোনার বাংলার যে ভাড়া, সুবর্ণ এঙপ্রেসের একই ভাড়া নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন, ভাড়া বাড়ানোর ব্যাপারে মোবাইলে বার্তা এসেছে। লিখিত নির্দেশনাও আসবে। ২৫ জানুয়ারি থেকে কার্যকর হবে।

উল্লেখ্য, সুবর্ণ এঙপ্রেস প্রতিদিন সকাল ৭টা থেকে চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করে। আবার ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয় বিকেল সাড়ে ৪টায়। এ ট্রেনের সাপ্তাহিক বন্ধ প্রতি সোমবার। সোনার বাংলা এঙপ্রেস সপ্তাহের মঙ্গলবার বন্ধ থাকে। মঙ্গলবার ছাড়া সপ্তাহের অন্যান্য ৬ দিন চলে। সোনার বাংলা ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসে সকাল ৭টায়। চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় বিকাল ৫ টায়। দুটি ট্রেনই চট্টগ্রাম থেকে ঢাকায় যাতায়াত করতে সোয়া পাঁচ ঘণ্টা সময় লাগে। বিরতিহীন হওয়ায় যাত্রীদের কাছে অন্যান্য ট্রেনের চেয়ে এই দুটি ট্রেনের চাহিদা থাকে অনেক বেশি।

পূর্ববর্তী নিবন্ধশেষ তালিকায়ও কলেজ পায়নি সাড়ে ৮ হাজার শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধএক বছরে ৭ হাজার ট্রাক সার গায়েব