সিনহা হত্যা মামলায় যুক্তিতর্ক শুরু কাল

কক্সবাজার প্রতিনিধি | শনিবার , ৮ জানুয়ারি, ২০২২ at ৯:১৭ অপরাহ্ণ

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় আসামিদের দেয়া বক্তব্যের ওপর টানা ৪ দিনের যুক্তিতর্ক শুরু হচ্ছে আগামীকাল রবিবার।

কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে এ যুক্তিতর্ক চলবে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী, পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, এ মামলার স্বাক্ষীদের সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষে গত ৬ ডিসেম্বর কার্যবিধির ৩৪২ ধারায় ওসি প্রদীপসহ ১৪ জন আসামি আদালতে তাদের লিখিত বক্তব্য দেন।

পরদিন ৭ ডিসেম্বর অপর আসামি এসআই নন্দদুলাল তার লিখিত বক্তব্য উপস্থাপন করেন।

পরে আদালতের বিচারক সকল আসামিকে পৃথকভাবে তাদের বক্তব্য নিয়ে সরাসরি সওয়াল-জবাব করেন।

এরপর মামলার যুক্তিতর্কের জন্য ৯ থেকে ১২ জানুয়ারি দিন ধার্য করেন।

প্রসঙ্গত, গত ২০২০ সালের ৩১ জুলাই ঈদুল আযহার আগের রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফের বাহারছড়ার এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে খুন হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খান।

এ ঘটনার ৫ দিন পর ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের তৎকালীন ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান আসামি এবং টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশসহ নয় পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন।

মামলাটি তদন্তের দায়িত্ব পান র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলাম।

চার মাসের বেশি সময় ধরে চলা তদন্তের পর ২০২০ সালের ১৩ ডিসেম্বর ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

অভিযোগপত্রে সিনহা হত্যাকাণ্ডকে একটি ‘পরিকল্পিত ঘটনা’ হিসেবে উল্লেখ করা হয়।

গত বছরের ২৭ জুন ১৫ আসামির বিরুদ্ধে মামলাটির বিচারের জন্য অভিযোগ গঠন করা হয়। এরপর গত ২৩ আগস্ট কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমালের আদালতে স্বাক্ষীদের সাক্ষ্যগ্রহণ এবং জেরা শুরু হয়ে শেষ হয় গত ১ ডিসেম্বর যেখানে ৬৫ জন স্বাক্ষী সাক্ষ্য দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসৌদিআরবে সড়ক দুর্ঘটনায় আহত রাঙ্গুনিয়ার এক ব্যাক্তির মৃত্যু
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা