সিইসিসহ ২৩ জনের বিরুদ্ধে পরাজিত প্রার্থী যুবলীগ নেতার মামলা

ইভিএমে ফলাফল পাল্টে দেয়ার অভিযোগ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১১ আগস্ট, ২০২২ at ৫:৫৭ পূর্বাহ্ণ

হাটহাজারীর ফরহাদাবাদ ইউনিয়র পরিষদ নির্বাচনের ফলাফল ইভিএম মেশিনে পাল্টে দেয়ার অভিযোগে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) ২৩ জনের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন নির্বাচনে চেয়ারম্যান পদে পরাজিত প্রার্থী যুবলীগ নেতা নাসির উদ্দিন। গতকাল চট্টগ্রামের ১ম সিনিয়র সহকারী জজ ইসরাত জাহানের আদালতে উক্ত নির্বাচনের ফলাফল বাতিল ও পুনঃনির্বাচন চেয়ে নাসির উদ্দিন মামলাটি করেন। গত ১৫ জুন অনুষ্ঠিত ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনারস প্রতীকে নাসির উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করেন।
ঘোষণামূলক এ মামলায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব, চট্টগ্রামের জেলা প্রশাসক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা, হাটহাজারী উপজেলা নির্বাচন কর্মকর্তা, ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা, আওয়ামী লীগের মনোনীত বিজয়ী প্রার্থী শওকত আলম, নির্বাচনে অংশ নেয়া অপর দুই প্রার্থী মুজিবুল আলম চৌধুরী, সেলিম উদ্দিন ও ১১টি ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসারসহ ২৩ জনকে বিবাদী করা হয়।
বাদীর আইনজীবী হাসান আলী চৌধুরী আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ইভিএম মেশিনে কারসাজির মাধ্যমে ভোটের ফলাফল পাল্টে দেয়া হয়েছে। এ অভিযোগে আমরা একটি ঘোষণা মামলা করেছি। তবে আদেশ হয়নি। আদালত পরে শুনানি করে আদেশ দিবেন বলেছেন। মামলার আরজিতে বলা হয়, ফরহাদাবাদ ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মোট ১১ টি ভোট কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ৮৬৯ জন। রিটার্নিং অফিসারের ঘোষিত বেসরকারি ফলাফল অনুযায়ী ভোট দিয়েছেন ১৪ হাজার ২৮০ জন ভোটার। বৈধ ভোটার সংখ্যা ২৪ হাজার ২৩৮ টি এবং অবৈধ ভোটার সংখ্যা ৪২ হিসেবে প্রদর্শন করা হয়। ফলাফল সিট অনুযায়ী প্রতিদ্বন্দ্বী প্রার্থী মুজিবুল আলম চৌধুরী সাইকেল প্রতীকে ১ হাজার ৯৭৬ ভোট, সেলিম উদ্দিন ঘোড়া প্রতীকে ৩৯৫ ভোট, নাসির উদ্দিন আনারস প্রতীকে ৫ হাজার ৬৬৯ ভোট, শওকত আলম ৬ হাজার ১৯৮ ভোট পেয়েছেন বলে প্রদর্শন করা হয়।
এছাড়া ফলাফলের কপিতে ৫ নম্বর ভোটকেন্দ্রে ভোট গণনা আরম্ভ হওয়ার সময় দেখানো হয়েছে ৪ টায় এবং ভোট গণনা শুরু ও শেষ হওয়ার সময় দেখানো হয়েছে ৪ টায়। ফলাফলে ৫ নম্বর ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা দেখানো হয় ২ হাজার ৪৯৫। উপস্থিত ভোটার সংখ্যা ১ হাজার ১৩৮ এবং অনুপস্থিত ভোটার ১ হাজার ৩৫৬ জন। উপস্থিত ও অনুপস্থিত ভোটারের সংখ্যা মোট ভোটারের যোগফলের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

পূর্ববর্তী নিবন্ধবিশেষজ্ঞ তদন্ত কমিটি গঠনের নির্দেশ
পরবর্তী নিবন্ধশাসন করতে গিয়ে মায়ের মারধরে ছেলের মৃত্যু