বিশেষজ্ঞ তদন্ত কমিটি গঠনের নির্দেশ

বিএম কন্টেনার ডিপোতে অগ্নিকাণ্ড

| বৃহস্পতিবার , ১১ আগস্ট, ২০২২ at ৫:৫৬ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে বিএম কন্টেনার ডিপোর অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনা তদন্তে বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন অধ্যাপকের নেতৃত্বে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।
গতকাল বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে কয়েকটি রুলসহ এ আদেশ দেয়। খবর বিডিনিউজের।
দুই মাস আগের ওই আগুন ও বিস্ফোরণের কারণ এবং কার কী দায় – তা নিরূপণ করতে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে এই কমিটি গঠন করতে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। কমিটি গঠন করে আগামী তিন মাসের মধ্যে এ বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে আদেশে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। রুলে বিএম কনটেনার ডিপোর অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় বিশেষজ্ঞ তদন্ত কমিটি গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না জানতে চাওয়া হয়েছে। নিহত ও আহতদের পরিবারকে কেন পর্যাপ্ত পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া হবে না, সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে ব্যর্থতা ও অবহেলা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে।
আগামী চার সপ্তাহের মধ্যে বাণিজ্য সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, আইন মন্ত্রণালয়ে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ সচিব, শিল্প সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, এনবিআর চেয়ারম্যান, চট্টগ্রামের জেলা প্রশাসক, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান ও এমডি, বিএম কনটেনার বিডি লিমিটেডের এমডিসহ সংশ্লিষ্ট বিবাদীদেকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদেশের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় বলেন, আদালত বিশেষজ্ঞ তদন্ত কমিটি গঠন করতে বলেছেন। এই কমিটি অগ্নিকাণ্ডের কারণ কী কী ছিল তা বের করবে এবং এই অগ্নিকাণ্ডের ঘটনায় কার কী দায়-দায়িত্ব ছিল তাও এই কমিটির নিরূপণ করবে। কমিটিকে এ বিষয়ে তদন্ত করে ৯০ দিনের মধ্যে একটি প্রতিবেদন দিতে বলেছে কোর্ট।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর আস্থার মর্যাদা রাখতে কাজ করে যাব : মেয়র
পরবর্তী নিবন্ধসিইসিসহ ২৩ জনের বিরুদ্ধে পরাজিত প্রার্থী যুবলীগ নেতার মামলা