সিআরবি ও পাহাড়তলীতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে প্রতিবাদ

হামলাকারীদের গ্রেপ্তার ও বস্তি উচ্ছেদের দাবি

আজাদী প্রতিবেদন | বুধবার , ৯ মার্চ, ২০২২ at ৬:৫০ পূর্বাহ্ণ

রেলওয়ের তুলাতলী বস্তিতে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকালে রেলের প্রকৌশলীসহ আহত কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলাকারীদের গ্রেপ্তার ও অবৈধ বস্তি উচ্ছেদের দাবিতে গতকাল সিআরবি এলাকায় সকাল থেকে বিক্ষোভ করেছেন বাংলাদেশ রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতির নেতারা। এ সময় রেলওয়ের বিদ্যুৎ বিভাগের ডিপ্লোমা প্রকৌশলী ও কর্মচারীরা পূর্বাঞ্চলের সিআরবি ও পাহাড়তলী অফিসে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন।
গতকাল বুধবার সকাল থেকে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন অফিস কক্ষ ঘুরে দেখা গেছে, অন্ধকারে অফিস করছেন কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল সকাল থেকে রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতির নেতারা হামলাকারীদের বিচার ও তুলাতলী বস্তি উচ্ছেদের আল্টিমেটাম দেন। ২৪ ঘণ্টার মধ্যে তাদের দাবি মানা না হলে আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।
রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বৈদ্যুতিক কর্মকর্তা প্রকৌশলী শাকের আহমদ আজাদীকে বলেন, তুলাতলী বস্তিতে রেলের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সময় ৭ মার্চ স্থানীয় অবৈধ দখলদাররা ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালিয়ে আমাদের এক প্রকৌশলীসহ ৬ জনকে মারাত্মক আহত করেছেন। হামলাকারীদের গ্রেপ্তার ও অবৈধ বস্তি উচ্ছেদের দাবিতে আজ (গতকাল) রেলওয়ের ডিপ্লোমা প্রকৌশলী এবং বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা সকালে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়ে বিক্ষোভ করেছেন। দুই-এক ঘণ্টা সিআরবিতে বিদ্যুৎ সংযোগ বন্ধ ছিল। অনেক অফিসে জেনারেটর দিয়ে কাজ চলেছে। পরবর্তীতে তাদেরকে আশ্বস্ত করা হলে তারা শান্ত হন এবং বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হয়। এ সময় তারা জিএম জাহাঙ্গীর হোসেনের সাথে দেখা করে তুলাতলী বস্তি উচ্ছেদের দাবি এবং হামলাকারীদের গ্রেপ্তারে আলটিমেটাম দেন। জিএমসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে তারা বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষ করে অফিসে যান।
আহতদের প্রসঙ্গে তিনি বলেন, তারা গতকালের (সোমবার) চেয়ে আজকে (মঙ্গলবার) বেশি ব্যথা অনুভব করছেন। এজন্য তাদেরকে দেখতে হাসপাতালে এসেছি। হামলার ঘটনায় কোতোয়ালী থানায় দুটি মামলা দায়ের করা হয়েছে। একটি আমাদের বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা করেছেন। অপরটি করেছেন আরএনবির সদস্যরা। তিনি বলেন, তুলাতলী বস্তিটি উচ্ছেদ করা দরকার। এটা চট্টগ্রামের অপরাধীদের আস্তানা।
রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলীদের বিক্ষোভ : ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) মো. এনায়েত উল্যাহসহ রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও অন্য কর্মচারীদের ওপর হামলার প্রতিবাদে গতকাল সকাল ১১টার দিকে রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দফতরের সামনে অবস্থান কর্মসূচি পালন করে বাংলাদেশ রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতি।
এ সময় সমিতির নেতারা বলেন, বিদ্যুৎ শ্রমিকদের ওপর বারবার হামলা হচ্ছে। আমাদের এ বিভাগটি ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ বিভাগ। নেতৃবৃন্দ বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে তুলাতলী বস্তি উচ্ছেদ ও হামলাকারীদের গ্রেপ্তার করা না হলে আমরা কর্মস্থলে ফিরে যাব না।
কর্মসূচিতে বক্তব্য রাখেন রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাবেক কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আনোয়ারুল ইসলাম, প্রকৌশলী মো. রাজিব, মো. রিপন মিয়া, মো. শাহরিয়া আজাদ হানিফ, মো. শাহিনুর প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধএক ব্যক্তির আত্মহত্যার চেষ্টা আনোয়ারার বোয়ালিয়া
পরবর্তী নিবন্ধচবিতে ছাত্রলীগের দু’পক্ষের ধাওয়া পাল্টা-ধাওয়া