সিআইইউ স্কুল অব ল’র জলবায়ু বিষয়ক ওয়েবিনার

| মঙ্গলবার , ২ নভেম্বর, ২০২১ at ৬:১৪ অপরাহ্ণ

বিশ্বে বায়ুমণ্ডলের তাপমাত্রা দ্রুতগতিতে বাড়ছে। সেই সঙ্গে প্রাকৃতিক সংকট চ্যালেঞ্জ হয়ে দেয়াল তৈরি করছে টেকসই উন্নয়নে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশসহ অনেক রাষ্ট্রকে এখন সক্ষমতা বৃদ্ধি ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হয়েছে ‘আন্তর্জাতিক আদালতে জলবায়ু পরিবর্তন’ শীর্ষক ইন্টারন্যাশনাল ওয়েবিনার। সিআইইউর স্কুল অব ‘ল’ সম্প্রতি অনলাইনে এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দেশ-বিদেশের খ্যাতনামা শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের ল অ্যান্ড এনভায়রনমেন্টাল পলিসি বিভাগের হ্যারল্ড স্যামুয়েল চেয়ার অধ্যাপক ড. জর্জ ই ভিন্যুয়েলস বলেন, বিশ্বে জলবায়ু বিপর্যয়ের প্রথম সারিতে রয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক পর্যায়ে দুর্যোগ মোকাবিলা ও সবুজ ধরিত্রী গড়ে তুলতে তাদেরকে জোরালোভাবে কাজ করতে হবে।

সিআইইউ’র উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী এই ধরনের আয়োজন সময়োপযোগী উল্লেখ করে অনুষ্ঠানে বলেন, “জলবায়ু পরিবর্তনে ঝুঁকি নিরসনে কার্যকর পরিকল্পনা নেওয়ার এখনই সময়। প্রয়োজনীয় উদ্যোগ নিতে সবাইকে তাই অনেক বেশি সচেতন হতে হবে।”

সিআইইউ’র স্কুল অব ল’র লেকচারার রামিসা জাহানের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সহকারি ডিন মোহাম্মদ বেলায়েত হোসেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আমাদের অভিজ্ঞতা, চ্যালেঞ্জ ও করণীয় নির্ধারণ করতে এই ওয়েবিনারের আয়োজন করা হয়েছে। সমসাময়িক বিষয় নিয়ে ‘ল’ অনুষদ নিয়মিতভাবে এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করে আসছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধবহদ্দারহাটের ফাটল র‌্যাম্প পরিদর্শনে চসিকের বিশেষজ্ঞ টিম
পরবর্তী নিবন্ধস্পেনে প্রবাসী বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমা উদযাপন