সুরে ও ছন্দে নজরুলকে স্মরণ

| সোমবার , ২৭ মে, ২০২৪ at ৮:০৪ পূর্বাহ্ণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উদযাপন করেছে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। গত শুক্রবার সকাল ১১টায় নগরীর এনায়েতবাজারস্থ মহিলা কলেজ চট্টগ্রামে পরিচালিত বোধন আবৃত্তি স্কুলে সাম্যের ও অসামপ্রদায়িক চেতনার কবির জন্মজয়ন্তী শ্রদ্ধা ও ভালোবাসার অর্ঘ্যে সাজানো ছিলো। যেখানে কথাগানআবৃত্তি ও নৃত্যের সম্ভারে যেন সুরে ও ছন্দে, নৃত্যের নূতন পায়ে নূপুর বাজে দখিনের পবনে। শুরুতে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের সভাপতি সোহেল আনোয়ার সূচনা কথামালায় মানবতার ও কল্যাণের কবির অসামপ্রদায়িক ভাবনাকে তুলে ধরেন।

এ সময় নজরুলের স্থাপিত পোর্ট্রেটে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। এরপর আবৃত্তিশিল্পীদের পরিবেশনায় বিদ্রোহ কবি ও আধুনিক মননের প্রেমের কবি কাজী নজরুল ইসলামের বিশাল সাহিত্য সম্ভার ছুঁয়ে যায়।

এ সময় একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী সংগীতা কর চৌধুরী, ডেজী চৌধুরী, সুমিত্র বড়ুয়া, অরিত্রী সাহা, প্রাচুর্য চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানের উচ্ছ্বাস বাড়িয়ে নজরুল সংগীতে নিজেদের সপ্তসুরে ঝংকারে মেলে ধরেন শিল্পী শান্তা সেনগুপ্তা, মেরী মিত্র, মিতালি দে ও সুবর্ণিল সেনগুপ্ত। স্নিগ্ধ সুষমায় বাঁশরী বাজিয়ে মম ললাটে বিজয় ডংকায় নূপুরে অনুরণন জাগিয়ে তোলেন নৃত্যশিল্পী অংকিতা ভট্টাচার্য, প্রাজ্ঞ আচার্য্য ও সৃজিতা বিশ্বাস। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধনীরবতা ভাঙলেন ঐশী
পরবর্তী নিবন্ধকান উৎসবে স্বর্ণপাম জিতল যুক্তরাষ্ট্রের ‘আনোরা’