সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত

মোটর সাইকেলে ২ জনের বেশি নয়

| সোমবার , ২১ জুন, ২০২১ at ৫:১১ পূর্বাহ্ণ

সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। গতকাল রোববার (২০ জুন) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সড়ক পরিবহন টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, সারাদেশে রিকশা-ভ্যানে মোটর লাগিয়ে রাস্তায় চলছে। এসব রিকশা-ভ্যানের সামনের চাকায় শুধু ব্রেক, পেছনের চাকায় ব্রেক নেই বা ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। এসব রিকশা-ভ্যানগুলো যখন ব্রেক করে যাত্রীসহ গাড়ি উল্টে যায়। এ ধরনের দৃশ্য আমরা দেখেছি। আমরা দেখেছি হাইওয়েগুলোতেও এসব রিকশা চলে আসছে। আমরা সারাদেশে প্যাডেলচালিত রিকশার বিষয়ে কিছু বলছি না। প্যাডেলচালিত রিকশাকে যারা ইঞ্জিনে রূপান্তর করেছেন সেসব রিকশা-ভ্যান বন্ধ করার সিদ্ধান্ত আজকের সভায় হয়েছে। খবর বাংলানিউজের।
ব্যাটারিচালিত রিকশার ব্যাপারে সিদ্ধান্ত নিলেন কিন্তু অটোরিকশা যানজটের কারণ এবং দুর্ঘটনাও ঘটছে। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত আসছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, আমাদের নসিমন, করিমন, ভটভটি এবং ঢাকা শহরে বিভিন্ন রকমের অটোরিকশা চলছে। আমরা এখনো যানবাহনের সঠিক ব্যবস্থা করতে পারিনি। গ্রামাঞ্চলে সুন্দর রাস্তা হয়ে গেছে। সেখানে রিকশা, বাইসাইকেল কিংবা মোটরসাইকেল ছাড়া পর্যাপ্ত যানবাহন নেই। সেজন্য নসিমন, করিমন-এগুলো যানবাহনের বিকল্প হিসেবে কাজ করছে। এটা নিয়েও আমাদের আলোচনা হবে, যাতে খুব শিগগিরই এটাকে পরিমিত এবং ফাইনালি বন্ধ করা যায়, আমরা সেটা নিয়েও কাজ করবো।
তিনি বলেন, ইজিবাইক যথেষ্ট পরিমাণে এসে গেছে। ছোট-ছোট গলিতে এগুলো চলার কথা ছিল, কিন্তু এখন এগুলো সর্বত্র বিচরণ করছে। আমাদের ঢাকা শহরে এ পর্যন্ত ১৩ হাজার মোটরচালিত রিকশা এবং ভ্যান ডেস্ট্রোয় (ধ্বংস) করে দিয়েছি। ইজিবাইকগুলো নিয়ন্ত্রণ করে দেওয়া হচ্ছে। তারা যেন তাদের নির্দিষ্ট স্থান থেকে বের হতে না পারে, হাইওয়ে বা বড় রাস্তায় না আসতে পারে, এটাও আমরা ক্রমান্নয়ে বন্ধ করে দেবো।
একসঙ্গে দু’জনের বেশি মানুষ মোটর সাইকেলে উঠতে পারবেন না বলে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে অনেক অনিবন্ধিত মোটর সাইকেল রয়েছে। সবাইকে নিবন্ধন করে চালাতে হবে। নিবন্ধন ছাড়া যাতে কেউ বাইরে বের হতে না পারে সেই ব্যবস্থা আমরা করবো। আমরা লক্ষ্য করেছি মোটরসাইকেলে তিন-চারজন করে উঠছেন। মাঝে-মধ্যে দুর্ঘটনার শিকার হচ্ছেন বা দুর্ঘটনার কারণ হয়ে যাচ্ছেন। দু’জনের বেশি মোটর সাইকেলে উঠতে পারবেন না।
আসাদুজ্জামান খান বলেন, বুয়েটের বিশেষজ্ঞরা দুর্ঘটনা নিয়ে বিস্তারিত টেকনিক্যাল রিপোর্ট আমাদের দেবেন। কোন রাস্তায় কী পরিমাণ গাড়ি চলতে পারে, কীভাবে দুর্ঘটনা কমানো যায়, কী ধরনের মোটরযান হাইওয়ে বা অন্য জায়গায় চলবে ইত্যাদি।
তিনি আরও বলেন, সড়ক পরিবহন সেক্টরে শৃক্সখলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে একটি কমিটি গঠন করা হয়েছিল। যেই কমিটির ১১১টি সুপারিশ ছিল। পরে এ বিষয়ে টাস্কফোর্স গঠন করা হয়। বেশকিছু সুপারিশ বাস্তবায়নে পথে, অল্প কিছু বাস্তবায়িত হয়েছে। বাকিগুলো কীভাবে বাস্তবায়ন করবো আমরা সেই বিষয়ে কর্মপন্থা নির্ধারণ করেছি।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, গত ২৩ ডিসেম্বর যে মিটিং হয়েছিল সেখানে আজকের নেওয়া কিছু সিদ্ধান্ত হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধপেকুয়ায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ১৫
পরবর্তী নিবন্ধবিনাজুরি খালের বিকল্প সড়ক ভেঙে যান চলাচল বন্ধ