সম্মাননা পাচ্ছেন ৪২ সেরা করদাতা

চট্টগ্রাম কর অঞ্চল

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২২ ডিসেম্বর, ২০২২ at ৬:০৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামের চার কর অঞ্চলের অধীনে ২০২১-২০২২ কর বর্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও জেলা, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি পার্বত্য জেলার ৪২ জন সেরা করদাতাকে সম্মাননা দিচ্ছে আয়কর বিভাগ। গত ১৮ ডিসেম্বর অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। চট্টগ্রাম কর অঞ্চলের সেরা করদাতাদের আগামী ২৮ ডিসেম্বর সম্মাননা দেয়া হবে জানিয়েছেন কর কর্মকর্তারা।

চট্টগ্রাম আয়কর বিভাগ জানিয়েছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম জেলা, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা থেকে মোট ১২ জন দীর্ঘমেয়াদী সর্বোচ্চ করদাতা নির্বাচিত হয়েছেন। এছাড়া ১৮ জন সর্বোচ্চ করদাতা, ৬ জন মহিলা করদাতা এবং ৬ জন তরুণ পুরুষ করদাতা (৪০ বছরের নীচে) নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর অঞ্চল থেকে ২০২১-২২ করবর্ষের দীর্ঘ সময় ধরে করপ্রদানকারী দু’জন হলেন-ফজলুল হক এবং মৃদুল বড়ুয়া চৌধুরী। এছাড়া সর্বোচ্চ করপ্রদানকারী তিনজন হলেন-আলী হোসাইন আকবর আলী এফসিএ, মোহাম্মদ নাদের খান এবং আবু মোহাম্মদ। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন শামিম হাসান। এছাড়া তরুণ পুরুষ (৪০ বছরের নীচে) সর্বোচ্চ কর প্রদানকারী হলেন মোহাম্মদ মুমিনুল হক।

চট্টগ্রাম জেলা থেকে দীর্ঘ সময় ধরে করপ্রদানকারী করদাতা নির্বাচিত হয়েছেন- সৈয়দ মো. হাবিব উল্লাহ এবং মো. নাছির উদ্দিন ভূঁ্‌ঞা। সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন- মোহাম্মদ ইলিয়াছ, লিয়াকত আলী এবং শেখ জিয়াউল হক। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন- রোকেয়া বেগম এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন-সাফায়াত জামান খান।

কক্সবাজারের দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী দু’জন হলেন- বুলু বিকাশ দাশ এবং আ আ আ মো. আনোয়ারুল আজিম চৌধুরী। এছাড়া সর্বোচ্চ তিন করদাতা হলেন- মোহাম্মদ আয়ুব, মুহাম্মদ আনোয়ারুল ইসলাম এবং প্রকৌশলী মোহাং আলমগীর। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা নির্বাচিত হয়েছেন পুস্প রানী দাস এবং ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ হিসেবে সর্বোচ্চ করদাতা হয়েছেন ওমর ফারুক।

অন্যদিকে রাঙ্গামাটি জেলার দীর্ঘ সময় ধরে কর প্রদানকারীরা হলেন- মোহাম্মদ মামুনুর রশিদ এবং মো. ইসহাক মিয়া। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন-লোকমান হোসেন তালুকদার, মো. রফিকুল আলম লিটন এবং শোভন ধর। সর্বোচ্চ করপ্রদানকারী মহিলা করদাতা হলেন সুইটি আক্তার এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন মো. তরিকুল ইসলাম।

খাগড়াছড়িতে দীর্ঘ সময় ধরে করপ্রদানকারী দু’জন করদাতা হলেন- মো. সোলায়মান এবং প্রিয়দর্শী বড়ুয়া। এছাড়া সর্বোচ্চ করপ্রদানকারী তিনজন হলেন- এস অনন্ত বিকাশ ত্রিপুরা, মো. নুর আলম এবং আবু জাহের। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন- মোসাম্মাৎ ফরিদা আক্তার এবং তরুণ পুরুষ ক্যাটগরিতে সর্বোচ্চ করদাতা হলেন মো. আবুল কালাম ভূঁইয়া। বান্দরবানে দীর্ঘ সময় ধরে করপ্রদানকারী দু’জন করদাতা হলেন- আবুল কাশেম সওদাগর এবং নিখিল কান্তি দাশ। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন-আবদুশ শুক্কুর, অমল কান্তি দাশ এবং মোহাম্মদ ইসলাম। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন- হুরে জান্নাত হুরাইন এবং তরুণ পুরুষ ক্যাটগরিতে সর্বোচ্চ করদাতা হলেন সায়েদ হোসেন মো. জুয়েল।

পূর্ববর্তী নিবন্ধভর্তি ফি বেশি নেয়ার অভিযোগ তদন্তে মনিটরিং টিম
পরবর্তী নিবন্ধদ্বিতীয় আপিল শুনানিতেও করদাতাদের সন্তোষ