সমুদ্র সংক্রান্ত আলাদা মন্ত্রণালয় গঠনের প্রস্তাব দেয়া হবে

বিশ্ব সমুদ্র দিবসের অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

কক্সবাজার প্রতিনিধি | শনিবার , ১০ জুন, ২০২৩ at ৫:২৬ পূর্বাহ্ণ

সমুদ্র বিষয়ে দেশে আলাদা মন্ত্রণালয় গঠনের প্রস্তাব দেয়া হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি গত বৃহস্পতিবার বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এই তথ্য জানান।

কক্সবাজারের পেঁচারদ্বীপস্থ বাংলাদেশ বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বোরি) এর উদ্যোগে আয়োজিত সেমিনারে তিনি বলেন, বাংলাদেশ সাগরবেষ্টিত এমন এক ভূখণ্ড, যার রয়েছে স্থলভাগের প্রায় সমান সমুদ্রখণ্ড। আর এ সমুদ্রকে ঘিরে সুনীল অর্থনীতির নামে দেশে নতুন নতুন সম্ভাবনার দুয়ার খুলছে। আর এর ব্যাপকতার কারণে এ বিষয়ে একটি আলাদা সমুদ্র মন্ত্রণালয় গঠনের জন্য মন্ত্রী পরিষদের বৈঠকে একটি প্রস্তাব উত্থাপন করা হবে। বঙ্গোপসাগরকে ঘিরেই সুনীল অর্থনীতির নতুন দ্বার উন্মোচিত হবে।

গত ৮ জুন বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিচার্স ইন্সটিটিউটের উদ্যোগে কক্সবাজারে আয়োজন করা হয় দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার। কর্মসূচির মধ্যে ছিল বোরি মিলনায়তনে ‘গ্রহ মহাসাগর : পরিবর্তন হচ্ছে উর্মিমালা’ প্রতিপাদ্য নিয়ে সেমিনার ও বিকালে সমুদ্র সৈকতে সমুদ্রসাক্ষরতা সংক্রান্ত প্রচারণা। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বোরি) মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মঈনুল ইসলাম তিতাসের সভাপতিত্বে সেমিনারে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে সমুদ্র বিজয় করেছে, তার সুষ্ঠু ব্যবহারে সরকার কাজ করছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. শাহীন ইমরান। আরও বক্তব্য দেন বাংলাদেশ নৌ পরিদপ্তরের পরিচালক (হাইডোগ্রাফি) ক্যাপ্টেন মিনারুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রফেসর ড. মনিরুজ্জামান, চবি ওশানোগ্রাফি বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মোসলেম উদ্দিন মুন্না। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বোরির কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাসিবুল ইসলাম। বায়োলজিক্যাল বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সীমা রানীর সঞ্চালনায় সেমিনারে আরো আলোচক ছিলেন বোরির সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মদ শরীফ, মো. জাকারিয়া, রূপক লোধ প্রমুখ। পরে কক্সবাজার শহরের লাবণী পয়েন্ট সৈকতে পরিষ্কারপরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়। সমুদ্র গবেষণা ইনস্টিটিউট, জেলা প্রশাসন ও ট্যুরিস্ট পুলিশের উদ্যোগে আয়োজিত ‘প্লাস্টিক জমা দিন, উপহার নিন’ শীর্ষক সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধবড়হাতিয়ায় গাছ থেকে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধশিগগিরই শুরু হবে নতুন ব্রিজ নির্মাণের কাজ