সমপ্রীতির বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী

জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

| মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪ at ১০:৩৪ পূর্বাহ্ণ

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, বহুভাষাভাষি, বহু সংস্কৃতির মানুষ পার্বত্য অঞ্চলে বসবাস করছে। আমরা চাই মানুষের কল্যাণ। মানুষের কল্যাণে সকল সংস্কৃতির মানুষের সাথে সমপ্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব। গত রোববার খাগড়াছড়ি অফিসার্স ক্লাব অডিটোরিয়ামে জাতীয় আইনগত সহায়তা সংস্থা খাগড়াছড়ি জেলা কমিটি আয়োজিত ‘জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি এ কথা বলেন। তিনি আরো বলেন, দু:খী মানুষকে বিনামূল্যে আইনি সহায়তা প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আইনি সহায়তা কেন্দ্র তৈরি করেছে। দু:খী মানুষের অধিকার আদায় ও সুবিচার নিশ্চিতের জন্য, সত্য কথা বলার জন্য বঙ্গবন্ধুকে জেল খাটতে হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার অসমাপ্ত কাজ পূরণে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও সমৃদ্ধশালী দেশ গড়তে নিরলস কাজ করছেন। প্রতিমন্ত্রী বলেন, একজনের সাথে অন্যজনের সুসম্পর্ক বজায় রাখা, অন্যের মনে কষ্ট না দেওয়া, সৌহার্দ্য ও সমপ্রীতির বন্ধনে আবদ্ধ থাকলে সমাজে কোনো ভুল হতে পারে না। মানুষকে আইনি জটিলতায় পড়তে হয় না। তিনি সমপ্রীতি ও সৌহার্দ্যের বন্ধনে স্মার্ট মানুষ, স্মার্ট সমাজ ও স্মার্ট অর্থনীতি গড়ে তোলার জন্য সকলের সহযোগিতা চান। খাগড়াছড়ি সিনিয়র জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মুক্তা ধর, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ওমর ফারুক, জেলা দায়রা জজ পার্বত্য জেলা পরিষদ সদস্য নিলোৎপল খীসা। এ উপলক্ষে আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন করেন পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। আইন সহায়তা দিবস উপলক্ষে খাগড়াছড়ি অফিসার্স ক্লাবে লিগ্যাল এইড খাগড়াছড়ি মেলার আয়োজন করে। মেলায় ওয়ান স্টপ ক্রাইসিস সেল, মহিলা কল্যাণ সমিতি, জাবরাং এনজিও, ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন নামের ৪টি স্টল অংশ নেয়। মেলায় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ২৪ ঘন্টা বিনামূল্যে ১০৯ নম্বরে ফোন বা এসএমএস করা এবং সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে অবস্থিত ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার (ওসিসি) হতে সেবা গ্রহণের জন্য বিশেষ প্রচারণা চালানো হয়।

রাউজান :  স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে রাউজানে চৌকি আদালত লিগ্যাল এইড বিশেষ কমিটির উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল রোববার আদালত ভবন থেকে এক র‌্যালি উপজেলা সদর প্রদিক্ষণ শেষে আইনজীবী সমিতির অফিস কক্ষে আলোচনা সভায় অংশ নেন। উপজেলা সিনিয়র জজ আদালতের সহাকারী সুব্রত দাশের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন উপজেলা সমাজ সেবা অফিসার মনিরুল ইসলাম, অ্যাড. নুর আহম্মদ,অ্যাড. সৈয়দ গোলাম সরোয়ার, অ্যাড. হারুনুর রশিদ। উপস্থিত ছিলেন অ্যাড. শাপলু দে, সাইফুল ইসলাম, লিটন আচার্য, সুজিত কুমার, বিটন চক্রবর্তী, নুরুল ইসলাম, সীমা আক্তার, মারুফ চৌধুরী, উজ্জ্বল মিয়া, জসিম প্রমুখ।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশবঙ্গবন্ধুর বাংলাদেশ’এ প্রতিপাদ্যে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে রাঙ্গুনিয়ায় শোভাযাত্রা ও আলোচনা সভা গত রোববার অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি আদালত প্রাঙ্গণ থেকে শুরু করে কাপ্তাই সড়কসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাঙ্গুনিয়া আদালতের সিনিয়র সহকারী জজ জয়ন্তী রাণী রায়। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার।

আদালতের বেঞ্চ সহকারী মো. আবদুর রউফের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা চন্দন কুমার চক্রবর্তী, রাঙ্গুনিয়া সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) এ কে এম সুজা উদ্দীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তৌহিদুল আলম, আইনজীবী বঙ্কিম চন্দ্র দাশ, আবদুল কুদ্দুছ মানিক, নুরুল আলম চৌধুরী, আবু বক্কর চৌধুরী, রিংকু দাশ, নির্মল কুমার বড়ুয়া, মুহাম্মদ হাসান, বিজন দে, বিপ্লব দাশ, মো. হোসেন প্রমুখ। সভায় বক্তারা বলেন, সরকারি আইনি সহায়তার সফল বাস্তবায়নেন জন্য সচেতনতা বাড়াতে হবে।

পূর্ববর্তী নিবন্ধ৪৮.২ ডিগ্রি সেলসিয়াসে পুড়ছে মিয়ানমার
পরবর্তী নিবন্ধ৩৮ নং ওয়ার্ডে কলসী দীঘি রাস্তার পুনঃনির্মাণ কাজ উদ্বোধন