সবুজে ভরে দিতে হবে নগরকে

সবুজমেলার উদ্বোধনে মেয়র

আজাদী প্রতিবেদন | রবিবার , ৯ অক্টোবর, ২০২২ at ৭:০৪ পূর্বাহ্ণ

নগরের প্যারেড ময়দানে শুরু হয়েছে সাতদিনব্যাপী ‘সবুজমেলা-২০২২’। গতকাল বিকালে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে মেলায় সহযোগিতা করছে তিলোত্তমা চট্টগ্রাম। মেলায় ৬০টি নার্সারি ও জৈবসারসহ বিভিন্ন স্টল রয়েছে।
বৈচিত্র্যে ভরপুর সপ্তাব্যাপী আয়োজনের মধ্যে ৯-১৩ অক্টোবর সন্ধ্যা ৬ টায় সবুজায়নে আলোচনা, ১১-১৩ অক্টোবর সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ছাদ বাগান প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণ, ১৩ অক্টোবর বিকাল ৩টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ১০-১৪ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান ও ১৪ অক্টোবর বিকাল ৫টায় পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনী দিনে নান্দনিক চট্টগ্রাম মেয়র অ্যাওয়ার্ড প্রদান করা হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, একসময় চট্টগ্রাম ছিল সবুজের সমারোহ। সাগার-পাহাড়-নদী বেষ্টিত এই নগরের সৌন্দর্য্য দেখার জন্য অনেক পর্যটক আসত। কিন্তু সেই পাহাড়গুলো কেটে প্রকৃতির ভারসাম্য নষ্ট করেছি। বৃক্ষ নিধন থেকে বিরত থেকে অধিক বৃক্ষ রোপণের উপর গুরত্বারোপ করে তিনি বলেন, সবাইকে সচেতন হতে হবে ও সবুজে ভরে দিতে হবে এই নগরকে।
মেয়র বলেন, প্রকৃতিকে ভালোবাসতে না পারলে প্রকৃতি আমাদের সাথে বৈরী আচরণ করবে। সারা পৃথিবীতে প্রকৃতি বিরূপ প্রভাব বিস্তার করছে, এর করণ আমরাই প্রকৃতি ধ্বংস করছি।
চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন চসিক পরিবেশ স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিলর মো. শহিদুল আলম, নুর মোস্তফা টিনু, হাসান মুরাদ বিপ্লব, শাহেদ ইকবাল বাবু, চসিক সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, স্থাপতি আশিক ইমরান, তিলোত্তমা চট্টগ্রামের কর্ণধার সাহেলা আবেদীন, নার্সারী মালিক সমিতির পক্ষে জসিম উদ্দিন।

পূর্ববর্তী নিবন্ধপর্যটকের ভিড়ের সুযোগে হয়রানি
পরবর্তী নিবন্ধযুগপৎ আন্দোলনের সূচনা হয়েছে : আমীর খসরু