সবার উপর রিয়াল সত্য

স্পোর্টস ডেস্ক | সোমবার , ৩০ মে, ২০২২ at ৮:৪৬ পূর্বাহ্ণ

 

 

ইউরোপিান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সবার উপর রিয়াল সত্য তার উপরে নাই। কারন এই স্পেনিশ ক্লাবটি এ নিয়ে সর্বোচ্চ ১৪ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি জিতেছে। যা ইউরোপের আর কোন ক্লাব পারেনি। ৭ বার জিতেছে ইতালিয়ান ক্লাব এসি মিলান। বাকিরা আরো পেছনে। কাজেই রিয়াল মাদ্রিদ আর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ যেন একে অপরের পরিপুরক। শনিবার রাতে প্যারিসকে আলোকিত করে আরো একবার এই ট্রফিটা জিতে নিল রিয়াল মাদ্রিদ। ১৪ তম শিরোপা জেতার পথে তারা ইংলিশ জায়ান্ট লিভারপুলকে হারিয়েছে ১০ গোলে।

রিয়াল মাদ্রিদের শক্তি অনেকটাই কমেছে এবারের মৌসুমে। তার উপর পিএসজি থেকে এমবাপ্পে আসার কথা থাকলেও শেষ পর্যন্ত আসেননি এই ফরাসি তারকা। ফলে মনের মধ্যে রাগ চেপেই যেন মৌসুমটাকে রাঙিয়েছে স্পেনিশ জায়ান্টরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জিতে সেই ক্ষোভকে যেন উগড়ে দিল। মোহাম্মদ সালাহ, সাদিও মানেদের সাথে করিম বেনজেমা, মার্সেলোদের লড়াইয়ে জয়টা সাধা জার্সিধারীদের। অল রেড লিভারপুলকে রাঙাতে দেয়নি প্যারিসের মঞ্চ। বরং সাদা রঙেই যেন উদ্ভাসিত হয়েছে। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস গোল করে আনন্দে ভাসান রিয়াল সমর্থকদের। একবিংশ শতাব্দীতে জন্ম নেওয়া প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল করলেন ২০০০ সালের ১২ জুলাই জন্ম নেওয়া ভিনিসিউস। আর তাতেই প্যারিস থেকে মাদ্রিদ পর্যন্ত আনন্দের সাগরে ভাসতে থাকে রিয়ালের ভক্ত সমর্থকরা।

২০১৭১৮ আসরের ফাইনালে এই লিভারপুলকে ৩১ গোলে হারিয়ে ত্রয়োদশ শিরোপা জিতেছিল রিয়াল। এবার সেই লিভারপুলকে কাঁদিয়ে সংখ্যাটা ১৪ তে উন্নীত করল মাদ্রিদের দলটি। লিভারপুল প্রতিশোধ নিতে পারল না। কিছুদিন আগেও দলটির আকাশেবাতাসে ভেসে বেড়াচ্ছিল কোয়াড্রপল জয়ের স্বপ্ন। গত সপ্তাহে প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডে জিতেও ভেস্তে যায় শিরোপা সম্ভাবনা। তারপরও টিকে ছিল ট্রেবল জয়ের আশা। সেই আশাও নিভে গেল এবার। শেষ পর্যন্ত লিগ কাপ ও এফএ কাপ জয়েই শেষ হলো তাদের দারুণ এক মৌসুম।

বরং প্রতিশোধ নিল রিয়াল মাদ্রিদ। ১৯৮১ সালে এই প্যারিসেই ইউরোপিয়ান কাপের ফাইনালে ‘অল রেড’ খ্যাত দলটির বিপক্ষে ১০ গোলে হেরেছিল রিয়াল। লিভারপুলের বিপক্ষে তাদের সবশেষ হারের স্মৃতিও ওটাই। এরপর থেকে এই নিয়ে আরও ছয়বার মুখোমুখি হয়ে রিয়াল জিতেছে পাঁচবার।

অন্য ম্যাচটি ড্র হয়েছে। লিগ শিরোপা জয়েল পাশপাশি রিয়াল জিতল ইউরোপের শ্রেষ্টত্বের আসর চ্যাম্পিয়ন্স লিগও। এ যেন সোনায় সোহাগা।

পূর্ববর্তী নিবন্ধসিজেকেএস বাস্কেটবল লিগে তিনটি খেলা সম্পন্ন
পরবর্তী নিবন্ধপটিয়ায় ক্রীড়া সংগঠন এবিটসের দ্বি বার্ষিক সম্মেলন