সফল হতে হলে কাজের সাথে লেগে থাকতে হবে

এডুকেশন ইন্টারন্যাশনাল এক্সপো অনুষ্ঠানে এম এ মালেক

| রবিবার , ২২ জানুয়ারি, ২০২৩ at ৮:৫৩ পূর্বাহ্ণ

উচ্চশিক্ষা গ্রহণে বিদেশ যেতে আগ্রহী শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠে নগরীর হোটেল রেডিসন ব্লু’র প্রাঙ্গণ। দিনভর আগ্রহী শিক্ষার্থীদের জানার বিষয় ছিল কীভাবে ইউকে, কানাডা, আমেরিকা ও অস্ট্রেলিয়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্জনের সুযোগ লাভ করা যায়। এ বিষয়ে শিক্ষার্থীদের বিস্তারিত অবহিত করার লক্ষ্যে, বিদেশের মাটিতে শিক্ষা অর্জনে নিশ্চয়তা, নিরাপত্তা ও ওয়ার্ক পারমিটের ব্যবস্থার অঙ্গীকার নিয়ে প্রথমবারের মতো এডুকেশন ইন্টারন্যাশনাল এক্সপো আয়োজন করে শিক্ষা সহায়ক প্রতিষ্ঠান এডুকেশন। গতকাল শনিবার রেডিসন ব্লু’র মেজবান হলে প্রধান অতিথি হিসেবে এ এক্সপো উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক।

তিনি উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের উদ্দেশে নেলসন ম্যান্ডেলা, মালালা ইউসুফ জাই ও বিজ্ঞানী এ পি জে আব্দুল কালামের উদ্ধৃতি তুলে ধরে বলেন, শিক্ষা হচ্ছে নিজের ভেতরে লুকিয়ে থাকা আগুনকে জাগিয়ে তোলা। ঘুমন্ত চিন্তার প্রসার ঘটানো। যত ভাল কাজ তা পৃথিবীতে ছড়িয়ে দেয়া। ভালো মন্দ মিশিয়ে আমরা মানুষ। মানুষ পারে না এমন কোন কাজ পৃথিবীতে নেই। ইমপসিবলকে পসিবল করার জন্যই মানুষের জন্ম। চেষ্টার কোনো বিফলতা নেই। তিনি আরও বলেন, সময় খুবই মূল্যবান। সময়কে মূল্য দিয়ে কাজের সাথে যারা লেগে থাকতে পারেন তারাই সফল হন। এজন্য কাজের সাথে লেগে থাকতে হবে। লেগে থেকে ভালোভাবে শিক্ষা অর্জনটা করতে পারলে পৃথিবীতে শ্রেষ্ঠ মানুষ হওয়া যায়।

এম এ মালেক ভাগ্য পরিবর্তনে আগ্রহী শিক্ষার্থীদের উদ্দেশে আরও বলেন, জানার কোনো শেষ নেই। তাই জানতে হবে। জানার আগ্রহ থাকতে হবে। কোনো একটি অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হলে শিক্ষা অর্জন করতে হবে। শিক্ষা ছাড়া কোনো ব্যক্তি সফল হতে পারেন না। দেশকেও উন্নত করা যায় না।

তিনি একুশে পদকপ্রাপ্তি প্রসঙ্গে বলেন, চট্টগ্রামের জনগণের জন্যই আজাদী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় আজাদীর ভূমিকা রয়েছে উল্লেখ করে বলেন, নগরীর ফুসফুস খ্যাত সিআরবিকে রক্ষার সফল আন্দোলনেও আজাদী অনন্য ভূমিকা পালন করে। এজন্য আজাদী গৌরববোধ করে। বর্তমান সরকার এর মূল্যায়ন করেছে। আমাকে একুশে পদকে ভূষিত করেছে। আমি জীবনের শেষ দিন পর্যন্ত লাল সবুজের পতাকা ধরে এগিয়ে যেতে চাই। শিক্ষার্থীদেরও দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানাই। শিক্ষিত হয়ে মানুষকে ভালোবেসো। মনে রেখো, ভালোবাসা ছাড়া পৃথিবী অচল।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান। তিনি বলেন, এদেশের শিক্ষার্থীরা বিদেশের স্কুল কলেজ ভার্সিটিতে লেখাপড়ার সুযোগ আগে খুব বেশি পায়নি। বর্তমান সরকার সেই সুযোগ অবারিত করার ফলে আজ প্রচুর শিক্ষার্থী বিদেশে গিয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হচ্ছেন। অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষা অর্জন করতে গিয়ে সহায়তাকারী প্রতিষ্ঠানের প্রতারণার শিকার হয়েছেন। ইভেন্ট অতিথি ছিলেন নগদ পরিচালক সোলায়মান শুখন। তিনি বলেন, জ্ঞান অর্জনের জন্য যারা এখানে এসেছেন, বিদেশে গিয়ে উচ্চশিক্ষার উপায় খুঁজছেন তাদের জন্য নির্ভরযোগ্য সহায়ক প্রতিষ্ঠান হচ্ছে এডুকেশন। এডুকেশন চট্টগ্রাম ব্রাঞ্চের সিওও আসাদ উজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, প্রতিষ্ঠানের কেন্দ্রীয় সিওও এম এ কাসেম পার্থ, সিলেট ব্রাঞ্চের ডিরেক্টর পলাশ চক্রবর্তী, চট্টগ্রামের এডভাইজার রোকন উজ্জামান, ওয়েল গ্রুপের জিএম আবদুর রব মোমিন, ফিনল্যান্ডে বাংলাদেশের শিক্ষার্থী রাশা মুনতাকা নিলয়।

অনুষ্ঠানে আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে বছরে দুটি ইভেন্ট আয়োজনের ঘোষণা দেওয়া হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষা ছাড়া ব্যক্তির চিন্তা শক্তির উন্মেষ ঘটে না
পরবর্তী নিবন্ধবিএনপি অসাংবিধানিক উপায়ে ক্ষমতা দখলে মরিয়া : কাদের