সচেতনতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব : ডিসি ট্রাফিক

| মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিকউত্তর বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) জয়নুল আবেদীন বলেছেন, নিরাপদ সড়ক নিশ্চিত করা আমাদের সকলের কাম্য। কিন্তু সড়কের অব্যবস্থাপনা, ট্রাফিক নিয়মকানুন সম্পর্কে অনভিজ্ঞ ও অসচেতনতাসহ বিভিন্ন কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। শিশু ও শিক্ষার্থী থেকে শুরু করে কেউই সড়ক দুর্ঘটনা থেকে রক্ষা পাচ্ছে না।

দুর্ঘটনা রোধে রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ বা জেব্রাক্রসিং ব্যবহার করতে হবে। রাস্তা পারাপারে সবসময় সাবধানতা অবলম্বন করতে হবে। প্রয়োজনে সুশৃঙ্খলভাবে ফুটপাত দিয়ে কিংবা রাস্তার ডান পাশে ঘেঁেষ হাঁটতে হবে। সড়ক দুর্ঘটনা শূণ্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব না হলেও সচেতনতার মাধ্যমে কমিয়ে আনা সম্ভব। কোন সমস্যা দেখলে জরুরি সেবা ৯৯৯এ ফোন করে সহযোগিতা নিতে হবে।

গতকাল সোমবার নগরীর নাসিরাবাদস্থ চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজ অডিটরিয়ামে ট্রাফিকউত্তর বিভাগ আয়োজিত ‘ছাত্রছাত্রীদের মাঝে নিরাপদ সড়ক ব্যবহার ও ট্রাফিক সচেতনতা’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. অর্থদর্শী বড়ুয়ার সভাপতিত্বে ও ট্রাফিক ইন্সপেক্টর (টিআইমুরাদপুর) এম ইস্রাফিল মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ট্রাফিকউত্তর বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মোহাম্মদ কাজী হুমায়ুন রশীদ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজের ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক ড. মোহাম্মদ ওয়ালি উল্লাহ, পরিসংখ্যান বিভাগের প্রভাষক আব্দুল হালিম ও আইসিটি বিভাগের শিক্ষক মোঃ বরকত উল্লাহ। মাল্টিমিডিয়ার মাধ্যমে ট্রাফিক সাইন ও নিরাপদ সড়ক নিশ্চিতকরণ বিষয়ে ভিডিও চিত্র প্রদর্শন করেন টিআই (প্রশাসনউত্তর) মোঃ কামাল হোসেন। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টিআই (খুলশী) মোঃ সালাউদ্দিন মামুন, টিআই (চান্দগাঁও) উত্তম কুমার দেবনাথ, টিআই (বায়েজিদ) মো. আলমগীর হোসেন, ট্রাফিক সার্জেন্ট (লজিস্টিক) শিমুল মাহমুদ, ট্রাফিক সার্জেন্ট মো. আবদুল কাদের, ট্রাফিক সার্জেন্ট মো. মহিউদ্দিনসহ চট্টগ্রাম সরকারী স্কুল এন্ড কলেজের শিক্ষকশিক্ষার্থী ও ট্রাফিকউত্তর বিভাগের সদস্যবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের যাত্রা শুরু
পরবর্তী নিবন্ধসিআইইউর উপাচার্যের সঙ্গে শিক্ষাবিদ হাসিনা জাকারিয়ার সৌজন্য সাক্ষাৎ