ষষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়সের শর্ত হাই কোর্টে স্থগিত

আবেদনের সময়ও বাড়ল

| বুধবার , ৩০ ডিসেম্বর, ২০২০ at ৮:৪৬ পূর্বাহ্ণ

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনের ক্ষেত্রে বয়সসীমা নির্ধারণ করে তিন বছর আগে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা স্থগিত করে দিয়েছে হাই কোর্ট। সেই সঙ্গে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করার সময় আরও এক সপ্তাহ বাড়িয়ে দিতে বলেছে আদালত।
বয়সসীমার কারণে নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়া এক শিক্ষার্থীর বাবার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার রুলসহ এই আদেশ দেয়। খবর বিডিনিউজের।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক, আইনুন নাহার সিদ্দিকা ও মঞ্জুর এলাহী পরাগ। আইনজীবী পরাগ পরে সাংবাদিকদের বলেন, গত ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল সরকার। সে অনুযায়ী মুন্সিগঞ্জের এক শিক্ষার্থীর বাবা মিজানুর রহমান অনলাইনে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে যান।
কিন্তু বয়সসীমার কারণে তার আবেদনটি গ্রহণ হচ্ছিল না। কারণ ২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয় যে ভর্তি নীতিমালা জারি করে, সেখানে বলা হয়, প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স হতে হবে ৬ বছরের বেশি। সে হিসাবেই দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির বয়সসীমা নির্ধারিত হবে। সে নিয়মে যষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে হলে বয়স হতে হবে ১১ বছরের বেশি। কিন্তু ওই শিক্ষার্থীর জন্ম ২০১১ সালের ৩০ জুলাই।
এদিকে সরকারের অপর একটি আদেশে বলা হয়েছে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অন্তত ১৪ বছর বয়স হতে হবে। মঞ্জুর এলাহী পরাগ বলেন, আদালত রিট শুনানি নিয়ে ২০১৭ সালের ভর্তি নীতিমালার বয়সসীমা ষষ্ঠ শ্রেণির ক্ষেত্রে স্থগিত করে রুল জারি করেছে। আর ভর্তির জন্য আবেদনের সময় সাত দিন বাড়িয়ে দিয়েছে। এ আদেশের ফলে এখন ১১ বছরের কম বয়সীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে বলে জানান এই আইনজীবী।

পূর্ববর্তী নিবন্ধএই আনন্দ ম্লান হওয়ার নয়
পরবর্তী নিবন্ধআয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন আজ