শেষবারের মতো নিজ বাসভবনে মোছলেম উদ্দিন

আজ জমিয়তুল ফালাহ মাঠে জানাজা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৫৩ পূর্বাহ্ণ

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদের দ্বিতীয় নামাজে জানাজা গতকাল সোমবার বিকেল পৌনে ৫টার দিকে বোয়ালখালীর গোমদন্ডী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা ইলিয়াছ সিকদারের ইমামতিতে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামানের নেতৃত্বে গার্ড অব অনার প্রদান করা হয়।

প্রয়াত এই রাজনীতিকের জানাজায় অংশ নেন দলের হাজার হাজার নেতাকর্মী ও সাধারণ মানুষ। জানাজা শেষে তাঁর মরদেহে সর্বস্তরের নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এবং তার দীর্ঘদিনের সহযোদ্ধারা শ্রদ্ধা জানান। মোছলেম উদ্দিন আহমদের সর্বশেষ নামাজে জানাজা আজ মঙ্গলবার সকাল ১১টায় নগরের জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে অনুষ্ঠিত হবে। এরপর হযরত গরীবুলাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে দাফন করা হবে। দ্বিতীয় জানাজা শেষে সন্ধ্যা ৬টার দিকে মরদেহ নগরের আন্দরকিল্লায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। সেখান থেকে তাঁর মরদেহ লালখান বাজারের নিজ বাসভবনে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে আজ মঙ্গলবার সকালে জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে আনা হবে।

এ সময় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, বোয়ালখালী উডজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান এস এম সেলিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন, পৌর মেয়র মো. জহুরুল ইসলাম জহুর, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. নুরুল আমিন চৌধুরীসহ উত্তরদক্ষিণ ও মহানগর, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ হাজারো মানুষ জানাজায় অংশ নেন। এর আগে দুপুরে ঢাকা থেকে বিমান বাহিনীর একটি হেলিকপ্টার যোগে তাঁর মরদেহ বোয়ালখালী নিজ এলাকায় নিয়ে আসা হয়। এ সময় প্রিয় নেতাকে শেষবারের মতো একনজর দেখতে ভিড় জমায় সর্বস্তরের মানুষ। এরপর অ্যাম্বুলেন্স যোগে মরদেহ নিয়ে আসা হয় পশ্চিম কধুরখীল তাঁর গ্রামের পৈত্রিক ভিটায়। এতে এলাকায় নেমে আসে শোকের ছায়া।

জানাজা মাঠে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন,

মোছলেম ভাই সবসময় প্রধানমন্ত্রীর কাছে কালুরঘাটের ব্রিজের কথা বলতেন। কালুরঘাট সেতুর জন্য তিনি সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গেও দেখা করেছেন। যাতে বোয়ালখালীর মানুষের স্বপ্নের ব্রিজ করে দিতে পারেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, সমগ্র চট্টগ্রামবাসী একজন বীর মুক্তিযোদ্ধাকে হারিয়েছেন। আমি শৈশব থেকে দেখেছি তিনি আমার বাবার সঙ্গে রাজনীতি করেছেন। তিনি আপাদমস্তক একজন রাজনীতিবিদ। রাজনীতি ছাড়া তিনি আর কিছু ভাবতেন না। বোয়ালখালীর মানুষের প্রতি তাঁর কি টান ছিলেন সেটা আমি নিজেই দেখেছি।

এর আগে তাঁর প্রথম জানাজা গতকাল বেলা ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়। আজ জমিয়তুল ফালাহ উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি রবিবার দিবাগত রাত সাড়ে ১২টার ৪৫ মিনিটে ঢাকার এভারকেয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন মোছলেম উদ্দিন আহমদ।

পূর্ববর্তী নিবন্ধসম্মেলনের ৮ মাস পর আংশিক কমিটি
পরবর্তী নিবন্ধসংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ নিয়ে কমিশনের সভা আজ