মে দিবসে র‌্যালি ও আলোচনা সভা

| রবিবার , ৫ মে, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

মহান মে দিবস উপলক্ষে মহানগরীর সিআরবি সাত রাস্তার মোড়ে চট্টগ্রাম অটোরিকশাঅটোটেম্পো শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সমাবেশ, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ। তিনি বলেনমহান মে দিবসে আমরা আজকের এই দিনে শ্রমিকদের অধিকার আদায়ে যাঁরা শহীদ হয়েছেন তাঁদের আত্মার শান্তি কামনা করছি। তিনি আরো বলেনসরকারি গেজেট অমান্য করে সিএনজি অটোরিকশা মালিকের দৈনিক জমা বৃদ্ধি করা একটি শাস্তিযোগ্য অপরাধ। তারপরও প্রশাসন তাদের বিরুদ্ধে কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি। আইন অমান্যকারী এসব মালিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং দৈনিক জমা ৯০০/- টাকা নিতে বাধ্য করারও জোর দাবি জানান তিনি। ইউনিয়নের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক মো. ওমর ফারুকের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মো. সোলায়মান, মো. আলম, মো. সিরাজ, মো. হাসান মোল্লা, মো. ইমরান, মো. কামাল হোসেন ভান্ডারী, মো. দুলাল, মো. রুবেল, মো. ছাদেক, মো. দিদার, মো. আলী আকবর ও মো. শাহ আলম প্রমুখ।

জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম : চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে মহান মে দিবস উপলক্ষে জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের এক মানববন্ধন, সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। ফোরামের সভাপতি শ্রমিকনেতা তপন দত্তের সভাপতিত্বে এবং সদস্য সচিব ফজলুল কবির মিন্টুর সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন, ফোরামের যুগ্ম আহ্বায়ক এবং জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি এ এম নাজিম উদ্দিন, জাতীয়তাবাদী শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক শ ম জামাল, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক রবিউল হক শিমুল, বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোঃ আলী, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোঃ ইদ্রিছ, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস এর সাধারণ সম্পাদক কে এম শহিদুল্লাহ, বাংলাদেশ লেবার ফেডারেশনের চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক আবু আহমেদ মিয়া, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা মোঃ মানিক মণ্ডল, মোঃ সোলায়মান, মোঃ শহীদ এবং মাহাবুব ভাণ্ডারী প্রমুখ।

ফতেয়াবাদ অটোটেম্পো ও সিএনজি আঞ্চলিক শাখা : ফতেয়াবাদ অটো টেম্পো অটো রিঙা সিএনজি আঞ্চলিক শাখা ও মোটরযান শ্রমিক লীগের যৌথ উদ্যোগে মে দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা ইউপি সদস্য মো. হাসানের সভাপতিত্বে গত ১ মে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আবু লাইছ। প্রধান বক্তা ছিলেন উপদেষ্টা আব্দুল মতিন। বক্তব্য রাখেন সেকান্দর সর্দ্দার, মো. তাহের, মো. সোহেল, মো. জানে আলম, নুর মোহাম্মদ, মো. মোরশেদ, মো. লোকমান, আব্দুল কুতুব উদ্দিন জলিল প্রমুখ।

শাহসুফি আজিজ নগর শ্রমিক কল্যাণ বহুমুখী সমিতি : কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা হযরত শাহ আবদুল আজিজ (রহ.) নগরে ‘শ্রমিকমালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্যে মহান মে দিবস পালন করেছে শাহ সুফি আজিজ নগর শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি। বুধবার দিনব্যাপী শাহ সুফি আজিজ নগর শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতির আয়োজনে র‌্যালি, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের হযরত শাহ সুফি আবদুল আজিজ (রহ.) নগর এলাকায় বিকালে সংগঠনের নেতাকর্মীরা দিবসটি উপলক্ষে এক র‌্যালি বের করে। র‌্যালিটি এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহ সুফি আজিজ নগর চত্বরে এসে শেষ হয়। পরে ওই স্থানেই সন্ধ্যায় সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোঃ কামাল উদ্দিন। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ হায়দার আলী রনি, প্রধান বক্তা ছিলেন, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের জেনারেল ম্যানেজার (সেলস অ্যান্ড মার্কেটিং) আব্দুর রহিম।

হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়ন : মহান মে দিবসে নগরীর টাইগারপাসে চট্টগ্রাম হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে শ্রমিক সমাবেশ, মিছিল ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এর আগে সকাল ১০টায় হালকা মোটরযান ডবলমুরিং শাখা কমিটির উদ্যোগে একটি দল আগ্রাবাদ এঙেস রোড থেকে দুনিয়ার মজলুম এক হও, লড়াই করো স্লোগানে স্লোগানে র‌্যালি শুরু করে আগ্রাবাদ প্রদক্ষিণ করে টাইগারপাস সমাবেশে যোগ দেয়। চট্টগ্রাম হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি সেলিম মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরো অনেক নেতারা। ডবলমুরিং থানা কমিটির মধ্যে উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি ফরিদ আলম, সিনিয়র সহসভাপতি নুরুল আমিন আলম, সিনিয়র সহসভাপতি আবুল হোসেন মহসিন, সহসভাপতি মোঃ তারা মিয়া, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন মাসুদ, মোহাম্মদ লিটন, মোঃ রুবেল প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসমকালের দর্পণ
পরবর্তী নিবন্ধজিয়াউল উলুম মাদরাসার কামিল পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান