শুভ জন্মবার্ষিকী প্রিয় আজাদী

অভিরাজ নাথ | মঙ্গলবার , ৭ সেপ্টেম্বর, ২০২১ at ১১:০৩ পূর্বাহ্ণ

৬১ বছরের সফল সমাপ্তি ঘটিয়ে ৬২তে পা দিয়েছে স্বাধীন বাংলাদেশের প্রথম দৈনিক আজাদী। চট্টগ্রামের পত্রিকা হলেও বিশ্বময় ছড়িয়ে আছে উক্ত পত্রিকার পাঠকসংখ্যা। ইতিহাস আর ঐতিহ্যের চমৎকার মেলবন্ধনের সমন্বয়ে এই পত্রিকার প্রকাশনা। উক্ত পত্রিকার জন্মদিন (৫ সেপ্টেম্বর)। ১৯৬০ সালের এ দিনে আত্মপ্রকাশ ঘটে জাতীয় দৈনিক আজাদী’র।
স্বাধীনতা যুদ্ধের পর ১৭ ডিসেম্বর ঢাকা থেকে কোন পত্রিকা প্রকাশিত না হলেও চট্টগ্রাম থেকে দৈনিক আজাদী ঠিকই প্রকাশিত হয়। সেদিন পত্রিকার শিরোনাম ছিল ‘জয় বাংলা, বাংলার জয়’।
সংবাদপত্র জগতের প্রাণপুরুষ মরহুম ইঞ্জিনিয়ার আবদুল খালেকের হাত ধরেই শুরু দৈনিক আজাদীর। তাঁর জন্ম রাউজানের সুলতানপুর গ্রামে। ১৯৩২ সালে তাঁর প্রতিষ্ঠিত কোহিনূর ইলেকট্রিক প্রেস, ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত কোহিনূর লাইব্রেরি এবং ১৯৫০ সালের ২২ ডিসেম্বর তাঁর সম্পাদনায় সাপ্তাহিক কোহিনূর পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। এরপর তিনি প্রকাশ করেন দৈনিক আজাদী। আজাদী পত্রিকা প্রকাশের মাধ্যমে এই অঞ্চলের মানুষের সুখ-দুঃখ তুলে ধরতে পালন করেছেন অগ্রণী ভূমিকা। ১৯৬২ সালের ২৫ সেপ্টেম্বর তাঁর মৃত্যুর পর দৈনিক আজাদী সম্পাদনা করেছিলেন সাবেক গণপরিষদ সদস্য, চট্টগ্রামের সংবাদপত্র জগতের পথিকৃৎ, প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ খালেদ। বর্তমানে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক ও পরিচালনা সম্পাদকের দায়িত্ব পালন করছেন ওয়াহিদ মালেক। তারা দৈনিক আজাদীকে চট্টগ্রামের জনপ্রিয় একটি দৈনিকে রূপান্তর করতে সক্ষম হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধদৈনিক আজাদীকে অভিনন্দন
পরবর্তী নিবন্ধনতুন প্রভাতের সঙ্গী দৈনিক আজাদীর শুভ জন্মদিন