শিশুর যত্ন নিলে পরিবার হবে সুন্দর ও সুখের

অ্যাপোলো ইমপেরিয়াল হসপিটালসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

| শনিবার , ১৮ মার্চ, ২০২৩ at ৫:৪৮ পূর্বাহ্ণ

স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ এই স্লোগানে অ্যাপোলো ইমপেরিয়াল হসপিটালসের শিশু বিভাগের উদ্যোগে গতকাল শুক্রবার বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে অ্যাপোলো ইমপেরিয়াল শিশু মেলা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে শিশু স্বাস্থ্য সচেতনতায় বর্ণাঢ্য র‌্যালি হাসপাতালের অভ্যন্তরীণ সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালিতে এই হাসপাতালে জন্মগ্রহণকারী নবজাতকবৃন্দের আমন্ত্রিত বাবামা এবং হাসপাতালের চিকিৎসক নার্স, নার্সিং কলেজের শিক্ষার্থী, স্টাফবৃন্দ অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় প্রায় অর্ধ্বশত শিশু অংশগ্রহণ করে। এরপর হাসপাতালের সম্মেলন কক্ষে ‘শিশু বিকাশ ও শিশুদের পুষ্টি, প্রাথমিক যত্ন এবং অভিভাবকদের করণীয় বিষয়ের উপর সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ফ্রোবেল একাডেমি চট্টগ্রামের ডাইরেক্টর হুরা জোহাইর তেহসিন বলেন, শিশুদের শারীরিক বৃদ্ধির সাথে সাথে মানসিক ও নৈতিক বিকাশের প্রয়োজনীয়তা অপরিসীম। বর্তমান সময়ে ইলেকট্রিক ডিভাইস ব্যবহারের কারণে অনেক শিশুরই মানসিক বিকাশ ব্যাহত হচ্ছে। এসব মাধ্যমে বাচ্চারা বিভিন্ন ভাষার অনুষ্ঠান দেখে বিধায় অনেক বাচ্চার কথা বলতেও দেরি হচ্ছে। তিনি এই বিষয়ে অভিভাবকদের মনোযোগী হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে ইমপেরিযাল হসপিটালসের ব্যবস্থাপনা পরিচালক নাফিদ নবী বলেন, শিশুদের প্রকৃত মানসিক বিকাশে পারিবারিক কলহমুক্ত পরিবেশ জরুরি, এই কথা উল্লেখ করে তিনি আরও বলেন শিশুদের সুন্দর ভবিষ্যত গড়ার লক্ষ্যে তাদেরকে প্রথমে প্রকৃত মানুষ হিসেবে গড়ার শিক্ষা দিতে হবে পারিবারিকভাবে। সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন, উপস্থাপন করেন হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. রবিউল হোসেন। তিনি বলেন, শিশুর যত্ন নিলেই আপনার পরিবার হবে সুন্দর ও সুখের। অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল সূচনা লগ্ন থেকেই শিশু স্বাস্থ্যের উপর সর্বোচ্চ মনোযোগ দিয়ে আসছে। শিশু বিভাগের প্রধান ডা. ফয়সল আহমেদ বলেন, শিশুদের জন্য পর্যাপ্ত পরিমাণ খেলার মাঠ থাকা উচিত। তিনি শিশুদের সুস্থ বিকাশের জন্য দূষণ মুক্ত প্রাকৃতিক পরিবেশ ও ভেজাল মুক্ত শিশু খাদ্য নিশ্চিত করার জন্য সকলের প্রতি অনুরোধ জানান। স্বাগত বক্তব্য দেন, প্রতিষ্ঠানের সিএমও ডা. প্রকাশ কে এন। বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন, চিফ ডায়েটিশিয়ান ও নিউট্রিশনিস্ট মাহফুজা আফরোজ সাথী এবং অডিওলজিস্ট ও স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট শাহরিয়া আলম শুচি। অনুষ্ঠানে শিশু বিষয়ক সমস্যা সংক্রান্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এরপর চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। সমাপনী বক্তব্য দেন হাসপাতালের অপারেশনস্‌ হেড রিয়াজ হোসেন।

পূর্ববর্তী নিবন্ধকৃষকের মাঠে সূর্যমুখী ফুলের হাসি
পরবর্তী নিবন্ধঅস্থির ভোগ্যপণ্যের বাজার