শিক্ষকের মর্যাদা ও নিরাপত্তা কোথায়?

শরীফ হাসান | শুক্রবার , ১ জুলাই, ২০২২ at ৫:১৬ পূর্বাহ্ণ

শিক্ষক মানুষ গড়ার কারিগর। একজন শিক্ষার্থীকে আদর্শ মানুষ তৈরি করতে শিক্ষকের ভূমিকা অপরিসীম। প্রাচীনকালে বলা হত ‘গুরু সাক্ষাৎ পরম ব্রহ্ম’ অর্থাৎ যে গুরু সামনে বিরাজমান তিনি সর্বশ্রেষ্ঠ ব্রহ্মার আসন লাভ করেছেন। যদিও এসব এখন কথার কথা। শিক্ষক হেনস্তা থেকে শিক্ষক পেটানো সবই এখন আধুনিকতার বৈশিষ্ট্য।

কিছুদিন আগে দশম শ্রেণির কয়েক জন ছাত্রকে জিজ্ঞেস করেছিলাম তারা ভবিষ্যতে কী হতে চায় বেশি সংখ্যক উত্তর দিলো ডাক্তার, ইঞ্জিনিয়ার, পাইলট, ব্যাংকার অথচ এদের একজনেও উত্তর দিলোনা তারা শিক্ষক হতে চায় উত্তর দিবে বা কেন তারা তো জানে এ পেশা আর্থিক উন্নতি হয় না, এ পেশা ছাত্রের হাতে প্রহারের শিকার হতে হয়। অথচ আর্থিক উন্নতি না হলেও প্রহারের শিকার হলেও এই শিক্ষকতা পেশাকে অনেকে মহান পেশা হিসেবে নিয়েছে।

যেদিন থেকে শিক্ষকের হাত থেকে শাসন করার অধিকার কেড়ে নেয়া হয়েছে, সেদিন হতে দুর্বিষহ অবস্থায় পড়েছে শিক্ষক সমাজ। আজ আমাদের পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা কে জানে? শিক্ষক, প্রতিষ্ঠান প্রধান এবং শিক্ষার্থীদের মা-বাবা যদি সন্তানদের মূল্যবোধ শেখাই, তাহলে আমার মনে হয় সন্তানেরা সুশিক্ষায় গড়ে উঠবে এবং জাতির ভবিষ্যৎ উজ্জ্বল হবে।

পূর্ববর্তী নিবন্ধভালো বন্ধুর সন্ধানে
পরবর্তী নিবন্ধসাম্প্রদায়িক বর্বরতার অবসান চাই