সাম্প্রদায়িক বর্বরতার অবসান চাই

লিপি বড়ুয়া | শুক্রবার , ১ জুলাই, ২০২২ at ৫:১৬ পূর্বাহ্ণ

আমরা সবসময় চাই এদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকুক। একটি দেশে নানা ধর্মের নানা বর্ণের মানুষের বসবাস। সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে এই মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে জীবন যাপন করতে চাই। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সবসময় সাম্প্রদায়িক সম্প্রীতির কথা বলেন। তিনি সবসময় চান এদেশের মানুষ পরস্পর ভ্রাতৃত্বের বন্ধনে জড়িয়ে থাকুক। একটি দেশের সৌন্দর্য শান্তি উন্নয়ন নির্ভর করে সাম্প্রদায়িক সম্প্রীতির উপর।

যেকোনো পেশার মানুষ আগে কোন ধর্মের সেটা বিবেচনা না করে তাকে মানুষ হিসেবে সম্মান করতে হবে। একজন শিক্ষক কোন ধর্মাবলম্বী তা কখনো মুখ্য নয়। সে শিক্ষাগুরু। পিতামাতার পরে শিক্ষাগুরুর স্থান। আমাদের জীবনের এগিয়ে যাওয়ার ভিত তৈরি করে শিক্ষাগুরু। শিক্ষক সমাজের সর্বোচ্চ সম্মানীয় ব্যক্তি।

শিক্ষকদের আমরা কখনোই অসম্মান করতে পারি না। ছাত্র কি করে একজন শিক্ষক হত্যা করে? শিক্ষক কোন ধর্মাবলম্বী তা নিয়ে কিভাবে কটাক্ষ করে? সমাজ কোন দিকে এগুচ্ছে?

ছাত্র শিক্ষক সম্পর্ক কী করে এতটা ভয়ংকর হয়ে উঠছে? প্রশ্ন হাজারো কিন্তু কে দেবে এসব প্রশ্নের উত্তর। এই সাম্প্রদায়িক বর্বরতায় আজ পুরো জাতি লজ্জায় ম্রিয়মাণ। আমরা চাই শিশুদের জন্য একটি সুন্দর বাসযোগ্য পৃথিবী। কোনো অপ্রীতিকর ঘটনা নিয়ে আমরা বিব্রত হতে চাই না।

সমাজে সকল মানুষ নিরাপদ থাকুক। মানুষকে মানুষ হিসেবে সম্মানিত করার মানবিক বোধ তৈরি হোক সবার মাঝে। একটি সুন্দর সুশীল স্বাধীন দেশে সকলে মিলেমিশে বসবাস করার নিরাপদ সমাজ গঠনে সকলে এগিয়ে আসি যার যার অবস্থান থেকে। সবাই যেন ন্যায় বিচার পায়। সব অন্যায় প্রতিরোধ করার জন্য প্রশাসন তার জায়গা থেকে বলিষ্ঠ উদ্যোগ গ্রহণ করে এই প্রত্যাশা করি।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষকের মর্যাদা ও নিরাপত্তা কোথায়?
পরবর্তী নিবন্ধইক্বামতে দ্বীন প্রতিষ্ঠার গুরুত্ব- এটি আল্লাহর ফরজ বিধান