লকডাউন বা সাধারণ ছুটির কোনো সিদ্ধান্ত হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

৭ দিনের সাধারণ ছুটির খবর ঠিক নয়

| সোমবার , ২২ মার্চ, ২০২১ at ৬:৫১ পূর্বাহ্ণ

করোনা সংক্রমণ বাড়লেও এখনো লকডাউন কিংবা সাধারণ ছুটি ঘোষণার কোনো সিদ্ধান্ত সরকারের পক্ষে নেওয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল রোববার বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় ঔষধাগারের (সিএসএমডি) নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। এদিকে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় ফের সাধারণ ছুটি ঘোষণার সম্ভাবনা নিয়ে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের বরাতে কিছু গণমাধ্যম যে ‘খবর’ প্রকাশ করেছে, তা ‘মিথ্যা’ বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গতকাল রোববার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক বার্তায় সাংবাদিকদের বিষয়টি জানানো হয়। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।
সংক্রমণ নিয়ন্ত্রণে গতবছর ২৩ মার্চ প্রথমবারের মত ‘সাধারণ ছুটির’ ঘোষণা দিয়েছিল সরকার। শুরুতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ‘ছুটি’ ঘোষণা হয়। পরে সেই ছুটি কয়েক দফা বাড়িয়ে চলে টানা ৬৬ দিন। ছুটির মধ্যে সব কিছু বন্ধ থাকার সেই পরিস্থিতি ‘লকডাউন’ হিসেবে পরিচিত পায়। সেই ছুটি ঘোষণার খবর নিয়ে একটি টেলিভিশনের পুরনো একটি ভিডিও গতকাল ফেসবুকে ছড়ালে বিভ্রান্তি তৈরি হয়। অনেকেই সেটা নতুন লকডাউনের ঘোষণা বলে ধরে নেন, ফলে ছড়িয়ে পড়ে গুজব।
এর মধ্যে তেজগাঁওয়ে সিএমএসডির নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানের পর স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানকে এ বিষয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা। উত্তরে তিনি বলেন, ‘এখন পর্যন্ত এ রকম কোনো সিদ্ধান্ত আমাদের হাতে নেই।’
এরপর আব্দুল মান্নান বলেন, ‘আপনারা জানেন যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী জাতি উদযাপন করছে, সারা পৃথিবীতে বাঙালিরাও এটি উদযাপন করছে যথাযোগ্য মর্যাদায়। তাহলে আমাদের বুঝতে হবে, আমাদের যদি পরবর্তীতে কোনো সিদ্ধান্ত নিতে হয়, হয়তবা নেওয়া হতে পারে। তবে এখন পর্যন্ত আমাদের কাছে এ রকম কোনো সিদ্ধান্ত এখনও আসে নাই।’ এরপর বেশ কয়েকটি টেলিভিশন সচিবের ওই বক্তব্যের ভিত্তিতে ‘২৬ মার্চের পর সাধারণ ছুটি হতে পারে’ বলে খবর দিতে শুরু করে। তখনই স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সাংবাদিকদের বার্তা পাঠিয়ে ওই খবর ‘ভুয়া’ বলে জানান।
ওই বার্তায় বলা হয়, ‘লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু কিছু টেলিভিশন চ্যানেলের আজকের স্ক্রলে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আব্দুল মান্নান এর ৭ দিন ছুটি সংক্রান্ত একটি ভুয়া বক্তব্য প্রচার করা হচ্ছে। এই বক্তব্যটি সর্বাংশে মিথ্যা ও দুঃখজনক বলে সচিব মহোদয় জানিয়েছেন।’
এদিকে করোনার সংক্রমণ বেড়ে যাওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইদানীং করোনা বেড়ে যাওয়ার একটা প্রবণতা লক্ষ্য করা গেছে। কারণ মানুষজন বেড়াতে যাচ্ছেন। কঙবাজার, বান্দরবান যাচ্ছেন। বিয়ে, পিকনিক ও ওয়াজ মাহফিল হচ্ছে। গত ১৫ দিনে কঙবাজার প্রায় ২৫ লাখ মানুষ ভ্রমণের জন্য গেছেন। এদের কেউই স্বাস্থ্যবিধি মানেনি, মাস্ক ব্যবহার করেনি। এ সব কারণে করোনার সংক্রমণ বাড়ছে। জনগণ সরকারকে সহযোগিতা না করলে দেশ করোনামুক্ত হবে না। তাই দেশকে করোনামুক্ত করতে সরকারকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, আপনারা নিজের জন্য, পরিবারের জন্য, দেশের জন্য স্বাস্থ্যবিধি মেনে কাজ করবেন। সুস্থ থাকবেন, ভালো থাকবেন।

পূর্ববর্তী নিবন্ধজাতির পিতার নাম আর কেউ মুছতে পারবে না : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধযেভাবে উন্নয়শীল দেশের কাতারে বাংলাদেশ