রিপোর্ট নেগেটিভ আসার একমাস পর টিকার দ্বিতীয় ডোজ

দুই বিশেষজ্ঞ চিকিৎসকের অভিমত

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৯ এপ্রিল, ২০২১ at ৫:৫৮ পূর্বাহ্ণ

করোনা থেকে সেরে ওঠার (রিপোর্ট নেগেটিভ আসার) একমাস পর টিকার দ্বিতীয় ডোজ নেয়া যাবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তারা বলছেন, করোনার প্রথম ডোজ নেয়ার পর যারা আবারো করোনায় আক্রান্ত হয়েছেন তারা আক্রান্ত অবস্থায় টিকার দ্বিতীয় ডোজ নিতে পারবেন না। তবে আক্রান্ত অবস্থা থেকে নেগেটিভ রিপোর্ট আসার এক মাস পর পরবর্তী দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করতে পারবেন। চিকিৎসকরা জানান, করোনা আক্রান্ত অবস্থায় এবং আক্রান্তের ১৫ দিনের মাথায় কিংবা ১ মাসের মধ্যে দ্বিতীয় টিকা নেয়া যাবে না। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ডের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আবদুর রব আজাদীকে জানান, যে কোনো বয়সের করোনা আক্রান্ত ব্যক্তি পরবর্তীতে করোনা নেগেটিভ হওয়ার ১ মাস পর করোনার দ্বিতীয় ডোজ টিকা দিতে পারবেন। এর আগে কোনো অবস্থাতেই টিকা নেয়া যাবে না।

আর করোনার প্রথম ডোজ টিকা যারা নিয়েছেন তারা এখনো পুরোপুরি সুরক্ষিত নন। তারা করোনা প্রতিরোধের পর্যায়ে পা রেখেছেন মাত্র। দ্বিতীয় ডোজ নেয়ার দুই সপ্তাহ পর থেকে মোটামুটি সুরক্ষিত। তাও ৭৫ শতাংশ মাত্র।
চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. অনিরুদ্ধ ঘোষ জয় আজাদীকে জানান, করোনার প্রথম টিকা নিয়েছেন এরকম অনেক রোগীই আমরা এখন পাচ্ছি। দ্বিতীয় ডোজ নেয়ার পর ৭৫ শতাংশ সুরক্ষা পাওয়া যাবে। তারপরও যদি আক্রান্ত হয় তেমন গুরুতর হবে না। করোনাকালীন সময়ে কোনো অবস্থাতেই দ্বিতীয় ডোজের টিকা নেয়া যাবে না। আক্রান্তের হার বেড়ে যাওয়ার ব্যাপারে তিনি জানান, যারাই বেশি বেশি বাইরে যাচ্ছেন তারা বেশি আক্রান্ত হচ্ছেন। এই মুহূর্তে বিনা প্রয়োজনে বাইরে যাওয়া যাবে না। করোনার সিমটম দেখা দিলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণসহ প্রয়োজনীয় নির্দেশনা মেনে চলতে হবে। সরাসরি চিকিৎসকের কাছে আসতে হবে এমন কোনো কথা নেই। টেলি মেডিসিনেও পরামর্শ নেয়া যায়।
টিকার প্রথম ডোজ নেয়ার কত দিনের মধ্যে দ্বিতীয় ডোজ নিতে হবে জানতে চাইলে ডা. অনিরুদ্ধ ঘোষ জয় আজাদীকে জানান, যেটা সরকার নির্ধারণ করে দিয়েছেন মোট ৫৬ দিন পর দ্বিতীয় ডোজ নিতে হবে। এই মুহূর্তে করোনা থেকে সুরক্ষিত থাকতে অবশ্যই মাস্ক পড়তে হবে, ঘনঘন হাত ধুতে হবে। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধকুড়ালের কোপে যুবক নিহত
পরবর্তী নিবন্ধটিকা নিয়ে ফেরার পথে লাশ হলেন প্রকৌশলী