রাশিয়া-নির্ভরতা নিয়ে ভারতকে মার্কিন হুঁশিয়ারি

| রবিবার , ২৪ এপ্রিল, ২০২২ at ১১:০১ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধের আবহে এ বার নয়াদিল্লি-মস্কো সম্পর্ক নিয়ে হুঁশিয়ারি দিল ওয়াশিংটন। আনন্দবাজার পেন্টাগনের মুখপাত্র জন কিরবিকে উদ্ধত করে জানায়, ভারতের পাশাপাশি অন্য দেশগুলিকে আমাদের বার্তা আমরা প্রতিরক্ষার ক্ষেত্রে তাদের রাশিয়া-নির্ভরতা দেখতে চাই না। আমরা এই বিষয়ে স্পষ্ট ভাষায় তাদের নিরুৎসাহিত করছি। পেন্টাগন গত শুক্রবার এ ঘোষণা দেয়।

প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব বাড়ানো এবং ভবিষ্যতে সামরিক সহযোগিতার পথ আরও প্রশস্ত করা আমেরিকার লক্ষ্য বলেও জানান তিনি। পাশাপাশি কিরবির ঘোষণা, ভারত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তার ক্ষেত্রে ভারতের ভূমিকাকে বরাবরই গুরুত্ব দেয় আমেরিকা। যদিও পেন্টাগন মুখপাত্রের এই স্তূতির আড়ালে প্রচ্ছন্ন হুঁশিয়ারি রয়েছে বলেই কূটনৈতিক মহলের একাংশের ধারণা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এখনও সরাসরি কোনও পক্ষ নেয়নি নয়াদিল্লি।

বুচায় রুশ সেনার গণহত্যার নিন্দা করেছেন ভারতের প্রতিনিধি। আবার রাশিয়া নিয়ে আমেরিকা তথা পশ্চিমা বিশ্বের নিন্দা প্রস্তাবে ভোটাভুটি থেকে বিরত থেকেছেন। যুদ্ধের আবহে রুশ বিদেশমন্ত্রী ভারত সফরে এসে তেল বিক্রি নিয়েও আলোচনা করেছেন। এ ক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলির জারি করা আর্থিক নিষেধাজ্ঞায় সায় দেয়নি ভারত। জো বাইডেনের সরকার এ বার রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা সমঝোতা ছিন্ন করার ‘বার্তা’ দিয়ে সেই ‘ভারসাম্যের কূটনীতির’ পথ বন্ধ করতে উদ্যোগী হয়েছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধমস্কোর বিরুদ্ধে লড়তে কিয়েভের হাতে আমেরিকার নতুন ড্রোন
পরবর্তী নিবন্ধদুই কোরিয়ার চিঠি বিনিময়, দক্ষিণের নেতার বিরল প্রশংসায় কিম