রাশিয়ার কাছ থেকে ‘জঙ্গিবিমান কিনছে ইরান’

| সোমবার , ১৩ মার্চ, ২০২৩ at ১১:০৭ পূর্বাহ্ণ

ইরান রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এসইউ৩৫ জঙ্গিবিমান কেনার একটি চুক্তিতে পৌঁছেছে বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম। রাশিয়া গত বছর ইউক্রেনে সেনা পাঠানোর পর থেকে তেহরানমস্কোর সামরিক সম্পর্ক জোরদার হতে দেখা যাচ্ছে। এমনকী ইউক্রেনেও রাশিয়া ইরানি ড্রোন ব্যবহার করছে বলে কিইভ ও এর মিত্ররা অভিযোগ করে আসছে। সুখোই৩৫ জঙ্গিবিমানগুলো ইরানের কাছে গ্রহণযোগ্য বিবেচিত হয়েছে, ইরান সেগুলো কেনার চুক্তিও চূড়ান্ত করে ফেলেছে, জাতিসংঘে নিযুক্ত ইরান মিশনকে উদ্ধৃত করে সমপ্রচারমাধ্যম আইআরআইবি এমনটাই জানিয়েছে। খবর বিডিনিউজের।

তবে চুক্তির বিষয়টি নিশ্চিত করে তাদের প্রতিবেদনে রুশ কর্তৃপক্ষ বা কোনো কর্মকর্তার মন্তব্য প্রচারিত হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তেহরান আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়টি খতিয়ে দেখছে বলে জাতিসংঘে ইরানের মিশনের বরাত দিয়ে জানিয়েছে আইআরআইবি।

ইরান যে রাশিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কিনছে, তা প্রথম জানায় সংবাদভিত্তিক ওয়েবসাইট সেমাফর। বৃহস্পতিবার তারা এই খবর দিয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের জুলাই মাসে তেহরানে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে বৈঠক করে দুই দেশের সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার ওপর জোর দেন। ইরান রাশিয়ায় ড্রোন পাঠানোর কথা স্বীকার করলেও জানিয়েছে, সেসব ড্রোন ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর আগেই পাঠানো হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধচসিএসইতে লেনদেন ২০.৮৮ কোটি টাকা
পরবর্তী নিবন্ধবরখাস্ত লিনেকারকে ঘিরে বিবিসিতে অস্থিরতা