রমজান ঘিরে সক্রিয় চক্র বানানো হচ্ছে জাল টাকা

১৬ লাখ জাল নোট ও বিপুল সরঞ্জাম জব্দ মূল হোতাসহ গ্রেপ্তার ৪

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৯ মার্চ, ২০২২ at ৫:২৯ পূর্বাহ্ণ

রমজানকে সামনে রেখে কক্সবাজার কুতুবদিয়ায় একটি কম্পিউটারের দোকানে বানানো হচ্ছে জাল টাকা। এমন গোপন সংবাদের ভিত্তিতে ওই দোকানে অভিযান চালায় র‌্যাব-৭। এ সময় ১৬ লাখ টাকা জাল নোট, বিপুল পরিমাণ সরঞ্জাম উদ্ধার করা হয়। সিন্ডিকেট চক্রের মূলহোতা সাইফুদ্দিনসহ চারজনকে গ্রেপ্তার করা হয়। গতকাল সোমবার সকাল সাড়ে ১১ টায় র‌্যাব ৭ এর চান্দগাঁও ক্যাম্পে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
এ সময় বলা হয়, কুতুবদিয়া থানাধীন কুতুবদিয়া উপজেলা পরিষদ গেটের বিপরীতে মঞ্জুর কমপ্লেক্সের নিচ তলায় একটি কম্পিউটারের দোকানের ভেতর সংঘবদ্ধ একটি চক্র বাংলাদেশি জাল নোট তৈরি করছিল। এই চক্রটি ঢাকা, চট্টগ্রাম এবং কক্সবাজারসহ দেশের বিভিন্ন এলাকায় সু-কৌশলে জাল টাকাগুলো বাজারে ছেড়ে ব্যাপক প্রতারণা করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে গত ২৭ মার্চ বিকাল চারটার দিকে র‌্যাব-৭ এর একটি দল ওই এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় মো. ছাইফুদ্দীন আহাম্মদ প্রকাশ মিজান, সাইফুল ইসলাম, মো. মিসবাহ্‌ উদ্দিন ও মো. জিয়াউদ্দিনকে ঘটনাস্থল থেকে অবৈধ জাল নোট প্রস্তুত করা অবস্থায় গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার মো. ছাইফুদ্দীন আহম্মদ ওরফে মিজান এই অবৈধ জাল নোট সিন্ডিকেটের মূলহোতা। তার সহযোগী সাইফুল ইসলাম কম্পিউটার বা ল্যাপটপে জাল টাকাগুলো প্রস্তুত করে কালার প্রিন্টারে প্রিন্ট করতো। মিসবাহ্‌ উদ্দিন জাল টাকাগুলো দেশের বিভিন্ন জেলায় আসল টাকা হিসেবে তাদের চক্রের নির্ধারিত লোকের মাধ্যমে চালানোর ব্যবস্থা করতো।
র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার জানান, আসন্ন রমজান ও ঈদুল ফিতরকে উপলক্ষ্য করে জনগণকে ফাঁকি দিয়ে অতিরিক্ত মুনাফা অর্জনই ছিল তাদের মূল লক্ষ্য। তারা এই জাল টাকা ব্যবহার করে মিয়ানমার থেকে অবৈধ পথে মাদকদ্রব্য এবং অবৈধ আগ্নেয়াস্ত্র ক্রয় করতো। তিনি আরও বলেন, গ্রেপ্তারকৃতরা জিজ্ঞাসাবাদে স্বীকার করে যে, তারা সংঘবদ্ধ একটি জাল টাকা প্রস্তুতকারক চক্রের সাথে জড়িত। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জাল নোট প্রস্তুতের কাজে ব্যবহৃত থিংকপ্যাড, ল্যাপটপ, নোটপ্যাড, এলইডি মনিটর, কালার প্রিন্টার, ফটোকপি প্রিন্টার ও অন্যান্য আরও অনেক সরঞ্জামাদি এবং ১ হাজার টাকার জাল নোট সম্বলিত ১৬ লাখ টাকা উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সরঞ্জামাদিসহ গ্রেপ্তারকৃতদের আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য থানায় হস্তান্তর করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
পরবর্তী নিবন্ধসাবেক সিভিল সার্জনসহ সাত জনের বিরুদ্ধে চার্জশিট