যুদ্ধবিরতি চুক্তির দ্বারপ্রান্তে হামাস-ইসরায়েল

| শুক্রবার , ২১ মে, ২০২১ at ৫:৩৫ পূর্বাহ্ণ

ইসরায়েল এবং ফিলিস্তিনের হামাস লড়াই বন্ধ করতে যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি পৌঁছেছে বলে খবর পাওয়া গেছে। চুক্তি নিয়ে ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিপরিষদে আলোচনা চলছে। আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা বিবিসি-কে বলেছেন, ইসরায়েল সামরিক অভিযান বন্ধ করতে রাজি হবে বলে মিশরীয় মধ্যস্থতাকারীদেরকে জানিয়ে দিয়েছে। তবে ইসরায়েলের সরকার পক্ষ থেকে এই খবরের ব্যাপারে নিশ্চিত করে কিছু জানানো হয়নি। খবর বিডিনিউজের।
সহিংসতা বন্ধ করতে ইসরায়েল এবং ফিলিস্তিন দুপক্ষই আন্তর্জাতিক চাপের মুখে আছে। ইসরায়েলের ‘কান’ বেতারে বলা হয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে একতরফাভাবে যুদ্ধবিরতি করার একটি প্রস্তাব নিয়ে ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভায় ভোটাভুটি হবে। এর আগে ফিলিস্তিনি সশস্ত্র বাহিনী হামাসের জ্যেষ্ঠ এক কর্মকর্তা ‘দুই-একদিনের ভেতরই’ যুদ্ধবিরতিতে পৌঁছার আশা প্রকাশ করেছিলেন।
ইসরায়েল ও ফিলিস্তিনের সঙ্গে যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় জড়িত কর্মকর্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে এও বলেছেন যে, শুক্রবারই (আজ) যুদ্ধবিরতি হতে পারে। মিশরীয় কর্মকর্তারা হামাসের নেতাদের সঙ্গে আলোচনায় অগ্রসর হয়েছেন। ইসরায়েলের সেনাবাহিনীও তাদের লক্ষ্য পূরণের পথে বলে ব্যক্তিগতভাবে জানিয়েছে।
মিশরের এক নিরাপত্তা কর্মকর্তা রয়টার্স বার্তা সংস্থাকে বলেছেন, মধ্যস্থতাকারীদের কাছ থেকে সহায়তা পাওয়ার পর দুই পক্ষই নীতিগতভাবে যুদ্ধবিরতি করতে রাজি হয়েছে। তবে আলোচনা এখনও চলছে।
ওদিকে, ইসরায়েলের গোয়েন্দামন্ত্রী শুক্রবার যুদ্ধবিরতি হওয়ার খবর উড়িয়ে দিয়ে কান পাবলিক রেডিওতে বলেছেন, ‘আমরা যখন আমাদের লক্ষ্য পূরণ হয়েছে বলে মনে করব তখনই অভিযান শেষ করব।’
এর আগে গত বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার দেশের নাগরিকদের নিরাপত্তা ও শান্তি পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত হামাসের ওপর হামলা চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন। গতকাল বৃহস্পতিবারও গাজার উত্তরে হামাসের স্থাপনাগুলোতে ইসরায়েল শতাধিক বিমান হামলা চালিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। ইসরায়েলি হামলার পাল্টায় হামাসও ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে রকেট ছুড়েছে।
দুই পক্ষের সংঘর্ষ এরই মধ্যে দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে; এতে শতাধিক নারী-শিশুসহ গাজার অন্তত ২৩২ বাসিন্দা নিহত হয়েছে বলে জানিয়েছে ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয়। ইসরায়েল বলছে, তাদের হামলায় হামাসের অন্তত দেড়শ যোদ্ধা নিহত হয়েছে। যদিও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটি সংঘর্ষে তাদের কতজন হতাহত হয়েছে, সে সংক্রান্ত কোনও তথ্য দেয়নি।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফে ১০ দিনের ‘বিশেষ লকডাউন’ ঘোষণা
পরবর্তী নিবন্ধকারাগারের বাইরে চিকিৎসার জন্য আবেদন বাবুল আক্তারের